ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাল্কহেড ডুবে নিহত ৪ শ্রমিকের পরিবারকে আর্থিক সহায়তা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৭ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২০
বাল্কহেড ডুবে নিহত ৪ শ্রমিকের পরিবারকে আর্থিক সহায়তা নিহত শ্রমিকের পরিবারের হাতে নগদ টাকা তুলে দিচ্ছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদা বারিক। ছবি: বাংলানিউজ

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় বুড়িগঙ্গা নদীতে বালুবাহী একটি বাল্কহেড ডুবে নিহত চার শ্রমিকের প্রত্যেক পরিবারকে ২০ হাজার টাকা করে আর্থিক সহায়তা দিয়েছে উপজেলা প্রশাসন।

শুক্রবার (৩ জানুয়ারি) সকালে দক্ষিণ কেরানীগঞ্জ থানাধীন কাওটাইল গুদারাঘাট বরাবর মাঝ নদীতে বাল্কহেডটি ডুবে যায়। খবর পেয়ে কেরানীগঞ্জ থানার পুলিশ নারায়ণগঞ্জের ফায়ার সার্ভিসের সহায়তায় ডুবে যাওয়া বাল্কহেডসহ নিহত চার শ্রমিকের মরদেহ উদ্ধার করে।

নিহত চারজন হলেন- ঝালকাঠির নলছিটির কান্দেপুর এলাকার তৈয়ব আলীর ছেলে লুৎফর রহমান (৩৯), পিরোজপুরের কাউখালীর চাষেরকাঠি এলাকার মোস্তফা (৫৪), একই জেলার বটবাড়ির ছোট আরজি এলাকার রাশেদ হাওলাদারের ছেলে বাবু (১৮) ও বরিশালের বানারীপাড়া ইলুহার এলাকার মহিবুল্লাহ (৬০)।

আহত হয়েছেন বাল্কহেডের মাস্টার আমির হোসেন (৫৫) ও কুতুব উদ্দিন (২৯)।  

এদিকে দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করেছেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক (ডিসি) মো. জসিম উদ্দিন, নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদা বারিক, নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-পরিচালক আব্দুল্লাহ আরেফিনসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদা বারিক বাংলানিউজকে জানান, বুড়িগঙ্গায় একটি নোঙর করা বাল্কহেড ডুবে চার শ্রমিক নিহত হন। পরে নিহত প্রত্যেক শ্রমিকের পরিবারকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নগদ ২০ হাজার টাকা করে দেওয়া হয়েছে। তবে দুর্ঘটনার স্থানটি কেরানীগঞ্জ থানা এলাকার সীমানা হওয়ায় সেই থানা পুলিশ আইনি প্রক্রিয়া শেষে মরদেহগুলো পরিবারের কাছে হস্তান্তর করবে।

কেরানীগঞ্জ থানার পুলিশের উপ-পরিদর্শক (এসআই) কামরুল হাসান বাংলানিউজকে জানান, মরদেহ উদ্ধার করে আইনি প্রক্রিয়ার মাধ্যমে পরিবারের কাছে হস্তান্তর করা হবে।  

নারায়ণগঞ্জের ফতুল্লার বিসিক শিল্পনগরীর ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন কর্মকর্তা মোহাম্মদ কাজল মিয়া দুর্ঘটনা কবলিত বাল্কহেডের মাস্টারের বরাত দিয়ে বাংলানিউজকে জানান, বৃহস্পতিবার (২ জানুয়ারি) রাত আড়াইটার দিকে ফতুল্লার ধর্মগঞ্জ চতলার মাঠ এলাকায় বুড়িগঙ্গা নদীতে একটি বাল্কহেড পরিষ্কার করার জন্য নদীর তীরে নোঙর করে রাখে। পরে ময়লা পরিষ্কারের জন্য বাল্কহেডের কিছু অংশ ছিদ্র করে দেওয়া হয় যাতে ময়লাগুলো বের হয়ে যায়। আর বাল্কহেডের সেই ছিদ্র দিয়ে পানি প্রবেশ করে নোঙর করা বাল্কহেডটি ডুবে যায়। এতে বাল্কহেডে থাকা ছয়জনের মধ্যে নিচে চার শ্রমিক ঘুমিয়ে থাকার কারণে পানিতে ডুবে তারা মারা যান। আর বাল্কহেডের ওপরে থাকা দু’জন সাঁতরে তীরে আসতে সক্ষম হন। পরে নারায়ণগঞ্জের ফতুল্লার বিসিক শিল্পনগরীর ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন কর্মকর্তার নেতৃত্বে ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থল থেকে চার শ্রমিকের মরদেহ উদ্ধার করে।

মরদেহগুলো পরিবারের কাছে আইনি প্রক্রিয়ার মাধ্যমে পুলিশ হস্তান্তর করেছে বলেও জানান ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন কর্মকর্তা কাজল।  

** বুড়িগঙ্গায় ট্রলার ডুবে নিহত ৪

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২০
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।