ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

বঙ্গবন্ধু অর্থনৈতিক মুক্তির জন্য রাজনীতি করেছেন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৮ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২০
বঙ্গবন্ধু অর্থনৈতিক মুক্তির জন্য রাজনীতি করেছেন

নরসিংদী: শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অর্থনৈতিক মুক্তির জন্য রাজনীতি করেছেন। পাকিস্তানের সঙ্গে আমাদের ধর্ম ছাড়া আর কোন মিল ছিল না। শিক্ষা, অর্থনীতিসহ সবকিছুতেই আমরা পিছিয়ে ছিলাম। আমাদের অর্থনীতি অবস্থাও খুব খারাপ ছিল। সে জন্যই বঙ্গবন্ধু আর্থ-সামাজিক কাঠামোতে বৈপ্লবিক সংস্কার করেছিলেন। যাতে ধনী আরও ধনী, গরিব আরও গরিব না হয় এবং দেশের সম্পদের সুষ্ঠু বণ্টন নিশ্চিত হয়। 

শুক্রবার (৩ জানুয়ারি) সন্ধ্যায় নরসিংদীর বেলাব উপজেলায় লাখপুর উচ্চ বিদ্যালয়ের চারতলা ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন ও ২৫ বছর পূর্তি উপলক্ষে এক মিলন মেলায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধু তারুণ্যকে মানসম্মত সম্পদে পরিণত করতে শিক্ষাকে সুযোগ নয়, অধিকার হিসেবে স্বীকৃতি দিয়েছিলেন।

অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, স্বাস্থ্যসেবাকে তিনি নাগরিকের মৌলিক অধিকার হিসেবে চিহ্নিত করেছিলেন। গরিব মানুষ যাতে মানসম্মত শিক্ষা পায়, স্বাস্থ্যসেবা পায় সে জন্য তিনি রাষ্ট্রীয় সেবার পরিধিকে বিস্তৃত করেছিলেন। বর্তমান সরকার দেশে আধুনিক ও যুগোপযোগী সঠিক শিক্ষার পরিবেশ নিশ্চিত করেছেন। সারাদেশে নতুন নতুন স্কুল, কলেজ ভবন তৈরি করছেন। ফলে শিক্ষার মান ও হার বৃদ্ধি পেয়েছে।

‘বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা জাতির পিতার সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। ’

লাখপুর উচ্চ বিদ্যালয়ের সভাপতি শাহাদাৎ হোসেন ভুইয়ার সভাপতিত্বে মিলন মেলা অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বেলাব উপজেলা চেয়ারম্যান শমসের জামান ভুইয়া রিটন, বেলাব উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীমা শরমীন, বেলাব উপজেলা ছাত্রলীগের যুগ্ন আহ্বায়ক মেহেদী হাসান, লাখপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আফজাল হোসেন কাজল প্রমুখ।

বাংলাদেশ সময়: ০৩৪৮ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২০
জেআইএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।