ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মানবকণ্ঠের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা

সিনিয়র করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৭ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২০
মানবকণ্ঠের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা দৈনিক মানবকণ্ঠ পত্রিকার লোগো

ঢাকা: মিথ্যা, ভিত্তিহীন, মানহানিকর ও আক্রমণাত্মক সংবাদ প্রকাশের অভিযোগে দৈনিক মানবকণ্ঠ পত্রিকার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেছে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড।  

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) মামলাটি তদন্তের নির্দেশ দিয়েছেন সাইবার ট্রাইব্যুনালের বিচারক জগলুল হোসেন।

 

গত ৩০ সেপ্টেম্বর ব্যাংকের কর্মকর্তা মো. মিজানুর রহমান বাদী হয়ে সংশ্লিষ্ট আদালতে মামলাটি গ্রহণের আবেদন করেন।  

আসামি করা হয়েছে- দৈনিক মানবকণ্ঠ পত্রিকার সম্পাদকমণ্ডলীর সভাপতি মো. নজরুল ইসলাম ভূঁইয়া, ভারপ্রাপ্ত সম্পাদক দুলাল আহমেদ চৌধুরী, প্রকাশক জাকারিয়া চৌধুরী, ব্যবস্থাপনা সম্পাদক মো. সাইফুল ইসলাম ভূঁইয়া ও শামীমা নাসরিন এবং সিইও সৌরভ হাসান ভূঁইয়াকে।
 
আদালত মামলার আবেদন আমলে নিয়ে পিবিআইকে তদন্তের নির্দেশ দিয়েছেন। ডিজিটাল নিরাপত্তা আইনের পৃথক তিনটি ধারায় দায়েরকৃত মামলার নম্বর-৩২৪/২০২০।

মামলার বাদী মো. মিজানুর রহমান এজাহারে অভিযোগ করেন, গত ৮ জুন আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেডের খিলক্ষেত শাখায় বিনিয়োগ পাওয়ার জন্য আবেদন করে আশিয়ান গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান আশিয়ান ফুড অ্যান্ড বেভারেজ। কিন্তু এর আগে একাধিক বিনিয়োগের ক্ষেত্রে আশিয়ান গ্রুপের লেনদেন সন্তোষজনক না হওয়ায় ব্যাংক কর্তৃপক্ষ তাদের নতুন বিনিয়োগ দিতে অপারগতা জানায়। মূলত এ বিনিয়োগ (ঋণ) না দেওয়ায় উদ্দেশ্যপ্রণোদিতভাবে আশিয়ান গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান দৈনিক মানবকণ্ঠ পত্রিকায় আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের বিরুদ্ধে ধারাবাহিকভাবে ১৩টি মনগড়া সংবাদ পরিবেশন করা হয়।  

সংবাদগুলো চরম আক্রমণাত্মক, মিথ্যা, মানহানিকর ও ভীতি প্রদর্শনমূলক। প্রতিবেদনগুলোর বক্তব্যের সঙ্গে বাস্তবতার কোনো মিল নেই এবং সম্পূর্ণ একপেশে। এতে দেশের প্রথম সারির ব্যাংক আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেডের ইমেজ ক্ষতিগ্রস্ত হয়েছে। সাধারণ গ্রাহকদের মধ্যে মনগড়া ও ভিত্তিহীন সংবাদ ছড়িয়ে পড়ায় বিরূপ প্রতিক্রিয়ারও সৃষ্টি হয়। এ কারণে ব্যাংক কর্তৃপক্ষ ন্যায় বিচারের প্রত্যাশায় আইনের আশ্রয় নিতে বাধ্য হয়েছে।  

এর আগে মিথ্যা সংবাদ বন্ধের দাবিতে গত ১৫ সেপ্টেম্বর দৈনিক মানবকণ্ঠ পত্রিকায় লিগ্যাল নোটিশ ও প্রতিবাদলিপি পাঠানো হয়। কিন্তু পত্রিকাটিতে মিথ্যা সংবাদ প্রকাশ অব্যাহত রাখা হয়। এরপর গত ২২ সেপ্টেম্বর রাজধানীর পল্টন থানায় মিথ্যা সংবাদের বিরুদ্ধে ব্যাংকের পক্ষ থেকে একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়। সেটিও তদন্তাধীন রয়েছে বলে জানা গেছে।  

বাংলাদেশ সময়: ১২৩৮ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২০
এসই/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।