ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নতুন মজুরি-বোনাসের দাবিতে চা শ্রমিকরা আন্দোলনে

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২০
নতুন মজুরি-বোনাসের দাবিতে চা শ্রমিকরা আন্দোলনে জেরিন চা বাগানে শ্রমিকদের বিক্ষোভ/ ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: নতুন মজুরি ও বোনাসের দাবিতে চা বাগানগুলোতে চলছে দৈনিক দুই ঘণ্টা করে চা শ্রমিকদের বিক্ষোভ মিছিল ও কর্মবিরতি।
 
সোমবার (১২ অক্টোবর) এরই ধারাবাহিকতায় জেরিন চা বাগানে চা শ্রমিকদের বিক্ষোভ মিছিল ও কর্মবিরতি অনুষ্ঠিত হয়।

শ্রমিকরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালনের মাধ্যমে তাদের দাবিদাওয়া আদায়ের জন্য চা বাগানের কারখানার প্রধান ফটকে অবস্থান নেন।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন সূত্র জানায়, বাগান পঞ্চায়েত এর সভাপতি নিতাই গোয়ালার নেতৃত্বে শান্তিপূর্ণ এই বিক্ষোভ মিছিল এবং কর্মবিরতি কর্মসূচিতে বাগানের শ্রমিকরা উপস্থিত ছিলেন। গত ৬ অক্টোবর থেকে দেশের ৭টি ভ্যালির প্রায় সব বাগানেই পর্যায়ক্রমে কর্মবিরতি পালিত হয়ে আসছে।  

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এবং বালিশিরা ভ্যালি সভাপতি বিজয় হাজরা বাংলানিউজকে বলেন, বিগত ২৩ মাস ধরে মালিকপক্ষের সঙ্গে শ্রমিকদের চুক্তির বিষয়টি চূড়ান্ত হচ্ছে না। তাদের অনিহা ও উদাসীনতা এবং নানা টালবাহানা চলছে। ফলে দেশের প্রায় দেড় লাখ চা শ্রমিকরা তাদের অধিকার থেকে বঞ্চিত। আমাদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা চলে এসেছে। নতুন মজুরি, হাজরি বকেয়া এবং উৎসবভাতা এগুলো নিয়ে সারাদেশের চা শ্রমিকরা পর্যায়ক্রমে দৈনিক ২ ঘণ্টা করে তাদের নিজ নিজ চা বাগানে আন্দোলন করছেন।

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২০
বিবিবি/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।