ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘পাবলিক প্লেসে হাঁটলেও আমি পাবলিক প্রপার্টি নই’

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২০
‘পাবলিক প্লেসে হাঁটলেও আমি পাবলিক প্রপার্টি নই’ ছবি: জিএম মুজিবুর

ঢাকা: ‘পাবলিক প্লেসে হাটলেও আমি পাবলিক প্রপার্টি নই’ উক্তিটি ধর্ষণ  ও নিপীড়নবিরোধী প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশে অনুষ্ঠিত একটি নাটকের ডায়ালগ।

সোমবার (১২ অক্টোবর) সন্ধ্যায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে বটতলা নাট্যদলের পক্ষ থেকে ‘আর নয় চুপ থাকা’ পথনাটকে এ উক্তি করা হয়।

নাটকটিতে অভিনয় করেন বটতলার সামিনা লুতফা ও কাজী রোকসান রুমা।

নাটকের শুরুর অংশে বলা হয়, পাবলিক প্লেসে হাঁটলেও আমি পাবলিক প্রপার্টি নই। ছোটবেলা থেকেই দেখেছি আমার এই শরীর নিয়ে আমার কোনো অস্বস্তি নেই। আমার স্বস্তি আছে, কারণ পৃথিবীতে একমাত্র আমি যে এই শরীরের ভেতর আরেকটা শরীর বড় করতে পারি।  

‘আপনার মতো, আপনাদের মতো আরেকটা নষ্ট, পচা, গলা ছেলের জন্ম আমি দিতে পারি। এই শরীরের দায়  আমার না, আমার স্তন, আমার যৌনাঙ্গ, আমার পুরো শরীর সব কিছু শুধু আপনার জন্য। আপনাকে বড় করে তোলার জন্য। আর সেই আপনি জন্ম নিয়ে, মায়ের বুকের দুধ পান করে, আরেক মায়ের শরীর খুবলে খেতে চান। ’

নাটকে পুরুষ সমাজকে উদ্দেশ্য করে  আরও বলা হয়, আপনার পরিচয় আপনি শুধু একজন পুরুষ, আপনি জানেন না মাকে কীভাবে ভালোবাসতে হয়। বোনকে কীভাবে ভালোবাসার কথা বলতে হয়। আপনি কোনো প্রেয়সীর হাত ধরে কোনোদিন নিশ্চয়ই বলেননি, আমি তোমাকে ভালোবাসি। আপনি কোনো প্রেয়সীকে বললে, আপনি নিশ্চয়ই অন্যের প্রেয়সীকে ধর্ষণ করতে পারতেন না।  

এসময় উপস্থিত সব দর্শক হাততালি দিয়ে নাটকের উক্তিগুলো সমর্থন করে।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২০
আরকেআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।