ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সরকারি ক্রয় বিষয়ক সিটিজেন পোর্টালের অগ্রযাত্রা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২০
সরকারি ক্রয় বিষয়ক সিটিজেন পোর্টালের অগ্রযাত্রা ...

ঢাকা: সরকারি ক্রয় বিষয়ক সিটিজেন পোর্টাল ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের ওপর চারদিনের প্রশিক্ষণ শুরু হয়েছে। এর মাধ্যমে সরকারি ক্রয় বিষয়ক সিটিজেন পোর্টাল নাগরিকের দোরগোড়ায় পৌঁছে যাবে বলে দাবি করেছে  বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ)।

সোমবার (১২ অক্টোবর) সংশ্লিষ্ট কর্মকর্তাদের অংশগ্রহণে নগরীর শেরেবাংলা নগরের পরিকল্পনা কমিশনে প্রশিক্ষণ শুরু হয়েছে। আইএমইডি সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী সিপিটিইউ কনফারেন্স কক্ষে এই প্রশিক্ষণের উদ্বোধন করেন। প্রশিক্ষণের সার্বিক ব্যবস্থাপনায় রয়েছে সিপিটিইউর পরামর্শক প্রতিষ্ঠান ডিনেট।

উদ্বোধনী অনুষ্ঠানে আইএমইডি সচিব বলেন, সরকারি ক্রয় বিষয়ক সিটিজেন পোর্টালটি নাগরিক পর্যায়ে ব্যবহার বান্ধব হতে হবে। যাতে করে প্রত্যন্ত এলাকার সাধারণ জনগণও জানতে পারেন তাদের এলাকায় কী কী ধরনের উন্নয়ন কাজ হচ্ছে বা হওয়ার পরিকল্পনা রয়েছে।

সিপিটিইউর সরকারি ক্রয় বিষয়ক পোর্টাল একটি প্রশংসনীয় উদ্ভাবন। তৃণমূল পর্যায় থেকে শুরু করে কেন্দ্রীয় পর্যায় পর্যন্ত বিভিন্ন স্তরের সরকারি কর্মকর্তারাও যাতে এই পোর্টাল ব্যবহার করতে পারেন এবং নাগরিকদের দেখার পরামর্শ দিতে পারেন সেজন্য এর ব্যাপক প্রচার প্রয়োজন।

প্রশিক্ষণটি ১৫ অক্টোবর শেষ হবে। চারদিনের প্রশিক্ষণে সিটিজেন পোর্টাল এবং সোশ্যাল মিডিয়ার ব্যবহার ও কারিগরি দিক সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিত ধারণা পাবেন অংশগ্রহণকারীরা। তথ্য অধিকার আইন অনুসারে নাগরিকদের বিভিন্ন তথ্য জানানোর মাধ্যমে সরকারি ক্রয়ে সচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠায় ভূমিকা রাখা। পোর্টালের মাধ্যমে সহজেই সারাদেশের পণ্য, কার্য ও সেবা ক্রয় সম্পর্কিত নানা তথ্য পাবেন নাগরিকরা।

এছাড়া পোর্টালের সঙ্গে যুক্ত ব্লগ ও সামাজিক যোগাযোগের মাধ্যমে নাগরিকদের মতামত ও পর্যবেক্ষণ তুলে ধরার সুযাগ রয়েছে। সরকারের নীতিনির্ধারক, ক্রয়কারী সংস্থার কর্মকর্তা, বিশেষজ্ঞ, গবেষক ও গণমাধ্যমকর্মীরা সরকারি ক্রয় বাতায়ন থেকে বিভিন্ন তথ্য ডাউনলোড করে তা বিশ্লেষণ করতে পারবেন।

পোর্টালের তথ্যগুলো সরাসরি আসছে সরকারের ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট (ই-জিপি) সিস্টেম থেকে।

বাংলাদেশ সময় ২০৫৮ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২০
এমআইএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।