ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

৯ দফা দাবিতে ১৬-১৭ অক্টোবর ঢাকা-নোয়াখালী লংমার্চ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২০
৯ দফা দাবিতে ১৬-১৭ অক্টোবর ঢাকা-নোয়াখালী লংমার্চ কথা বলছেন ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক অনিক। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: ধর্ষণ ও নিপীড়নের বিরুদ্ধে নয় দফা দাবিতে আগামী ১৬ এবং ১৭ অক্টোবর ঢাকার শাহবাগ থেকে নোয়াখালী পর্যন্ত লংমার্চ অনুষ্ঠিত হবে। মঙ্গলবার (১৩ অক্টোবর) বিকেল ৫টায় শাহবাগে ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে চলমান আন্দোলন এবং আগামী ১৬ ও ১৭ অক্টোবর ঢাকা-নোয়াখালী লংমার্চ প্রসঙ্গে ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক অনিক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, ধর্ষণবিরোধী আন্দোলন যখন তুঙ্গে, ঠিক সেই সময়ে প্রধানমন্ত্রী মন্ত্রিসভার দাঁড়িয়ে জনগণের সামনে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড এমন দায়সারা সিদ্ধান্ত নিয়ে এসে আন্দোলন দমানোর চেষ্টা করছে। ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড এটা কোনো সমাধান নয়, বরং অনেক ক্ষেত্রে এই আইন ভুক্তভোগীর জীবনের জন্য হুমকি হয়ে উঠতে পারে।   আপনারা জানেন আমাদের দেশে একশোটা ধর্ষণের ঘটনায় মাত্র তিনটা ঘটনার বিচার হয়। সরকারের বিভিন্ন অঙ্গ এবং সরকারি দলের অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা যে অপরিসীম ক্ষমতার চর্চা করে তার সামনে দাঁড়িয়ে একজন ভুক্তভোগীর পক্ষে বিচার চাওয়া কঠিন। এবারের আন্দোলন শুধু একটা দুইটা কিংবা তিনটা ঘটনার বিচার আদায়ের জন্য নয়। এবারের আন্দোলন দেশ থেকে ধর্ষণের সংস্কৃতিকে সমূলে উৎপাটনের আন্দোলন।  

অনিক রায় বলেন,  ধর্ষণবিরোধী আন্দোলন যখন চলছে তখনও ধর্ষণের ঘটনা বাংলাদেশের বিভিন্ন জায়গায় ঘটছে। একইসঙ্গে সিলেটে ১০ হাজার টাকা ঘুষ না দেওয়ায় একজন নাগরিককে পুলিশ ফাঁড়িতে পিটিয়ে হত্যা করা হলো। নাগরিকদের জানমালের নিরাপত্তা দেওয়ার দায়িত্ব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের, কিন্তু এই মন্ত্রণালয় এবং মন্ত্রী ব্যর্থতার পরিচয় দিয়েছেন। তাই জনগণের সম্মুখে সরকার ব্যর্থতার দায় স্বীকার করবে এবং ব্যর্থ স্বরাষ্ট্রমন্ত্রীকে অবিলম্বে অপসারণ করা হবে।

সংবাদ সম্মেলন থেকে আরও বলা হয়, আমাদের যে নয় দফা আন্দোলন তা আমরা চালিয়ে যাবো। আন্দোলনের অংশ হিসেবেই ১৬-১৭ অক্টোবর ঢাকা শাহবাগ থেকে নোয়াখালী পর্যন্ত ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে পূর্বঘোষিত লংমার্চ অনুষ্ঠিত হবে।  

লংমার্চের রুট হিসেবে তিনি বলেন, শাহবাগ, গুলিস্তান, নারায়ণগঞ্জের চাষাড়া, সোনারগাঁও, চান্দিনা কুমিল্লা, ফেনী, দাগনভুঞা, চৌমুহনী, একলাশপুর হয়ে মাইজদীতে আমাদের শেষ সমাবেশ অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে, ছাত্র ইউনিয়ন, যুব ইউনিয়ন, উদীচী শিল্পীগোষ্ঠী, ছাত্র ফ্রন্টের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২০
আরকেআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।