ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নভেম্বরে ভার্চ্যুয়ালি হতে পারে ডিসি সম্মেলন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২০
নভেম্বরে ভার্চ্যুয়ালি হতে পারে ডিসি সম্মেলন

ঢাকা: করোনা ভাইরাস মহামারির কারণে এবারের জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন সঠিক সময়ে করতে না পারলেও আগামী নভেম্বরে তা ভার্চ্যুয়ালি আয়োজনে হতে পারে বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।
 
মঙ্গলবার (১৩ অক্টোবর) মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা এ তথ্য জানান।


 
ওই কর্মকর্তা বলেন, করোনা পরিস্থিতির কারণে জুলাইয়ে ডিসি সম্মেলন করা যায়নি। করোনা পরিস্থিতি যেহেতু উন্নতি হয়নি সেহেতু প্রধানমন্ত্রীর অনুমোদনসাপেক্ষে নভেম্বরে সংক্ষিপ্তভাবে সম্মেলন হতে পারে।
 
ইতোমধ্যে দেশের আট বিভাগের বিভাগীয় কমিশনার ও জেলা থেকে ডিসিদের পাঠানো প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগ যাচাই-বাচাই শেষ করেছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।
 
মাঠ প্রশাসনের শীর্ষ কর্মকর্তা হিসেবে ডিসিরা প্রতিবছর এই সম্মেলনের মাধ্যমে সরাসরি প্রধানমন্ত্রীর সামনে বৈঠক করে কথা বলার সুযোগ পান। তারা নিজ নিজ জেলার উন্নয়ন প্রস্তাবনা ও সমস্যা লিখিতভাবে মন্ত্রিপরিষদ বিভাগে পেশ করেন।
 
মাঠ প্রশাসনের একজন কর্মকর্তা জানান, প্রতি বছরের মতো উন্নয়ন এবং নতুন পরিকল্পনার প্রস্তাব গত মার্চ মাসে বিভাগীয় কমিশনারের মাধ্যমে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে।
 
প্রতিবছর তিনদিনব্যাপী হলেও গতবছর থেকে ডিসি সম্মেলন পাঁচদিনব্যাপী হচ্ছে। প্রধানমন্ত্রী তার কার্যালয়ে সম্মেলনের উদ্বোধন করেন। পরে বিভিন্ন অধিবেশনে সংশ্লিষ্ট মন্ত্রী-সচিবরা অংশ নেন। এ অধিবেশনগুলো সচিবালয়ে অনুষ্ঠিত হয়। গতবছরই ডিসি সম্মেলনে প্রথমবারের মতো জাতীয় সংসদের স্পিকার, প্রধান বিচারপতি, তিন বাহিনী প্রধানের সঙ্গে ডিসি ও বিভাগীয় কমিশনাররা বৈঠক করেন।
 
বাংলাদেশ সময়: ২১২৪ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।