ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

খুলনায় সস্তায় ইলিশ, রাতে জমজমাট বাজার

মাহবুবুর রহমান মুন্না, ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২২ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২০
খুলনায় সস্তায় ইলিশ, রাতে জমজমাট বাজার ছবি: বাংলানিউজ

খুলনা: সন্ধ্যার পর থেকেই বাজারে হৈচৈ পড়ে গেছে। যে যার মতো ইলিশ কিনতে ব্যস্ত হয়ে পড়েছেন।

বিদ্যুতের আলোয় রূপালি ইলিশগুলো চকচক করছে। রাত যত বাড়ছে ইলিশের দামও তত কমছে। বাজার ইলিশে সয়লাব। মাছ বিক্রেতারা যে যত পারছেন সংরক্ষিতসহ সব ইলিশ মাছ বিক্রি করে দেওয়ার উম্মাদনায় মেতেছেন। দাম কমিয়ে ক্রেতাদের তা কেনার জন্য আগ্রহী করার সব কৌশল প্রয়োগ করছেন তারা।  

মঙ্গলবার (১৩ অক্টোবর) রাতে খুলনার সবচেয়ে বড় ইলিশের পাইকারি বাজার কেসিসি রূপসা পাইকারি মৎস্য আড়তে গিয়ে দেখা গেছে, আড়তে শ্রমিকদের ব্যস্ততা, ক্রেতাদের ভিড়, আড়ৎদারদের হাসিমুখ। মাইকিং হচ্ছে সস্তায় ইলিশ পাওয়া যাচ্ছে। যা শুনে নারী-পুরুষে একাকার হয়ে গেছে বাজার। রূপসার ঘাটে নোঙর করা ট্রলারগুলোর খোল ভরেও আছে রূপালি ইলিশে।

ছবি: বাংলানিউজ

উৎপাদন বাড়াতে ইলিশের প্রধান প্রজনন মৌসুম ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন সারা দেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুত, ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করা হয়েছে। এ অনুযায়ী মঙ্গলবার (১৩ অক্টোবর) মধ্যরাত থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় প্রতি বছরের মতো এ বছরও ইলিশের প্রজনন নির্বিঘ্ন করতে এই পদক্ষেপ নিয়েছে।

ছবি: বাংলানিউজ

বাজারের বিক্রেতারা জানিয়েছেন, কাল থেকে মাছ ধরা নিষিদ্ধ থাকবে ২২ দিন। তাই যা আছে সবই আজকের রাতের মধ্যে বেচাবিক্রি শেষ করতে হবে। তাই দাম কমিয়ে দিয়েছি। সপ্তাহখানেক আগের তুলনায় ইলিশের দর কেজি প্রতি ২০০ টাকা কম। এক কেজির কিছুটা কম ওজনের প্রতিটি ইলিশ বিক্রেতারা ৫০০-৫৫০ টাকা দরে বিক্রি করছেন। ৭০০-৮০০ গ্রাম ওজনের ইলিশের দর কেজি প্রতি ৪৫০ টাকার কাছাকাছি। ৫০০ গ্রামের আশপাশের ওজনের প্রতিটি ইলিশ ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে। এক কেজির উপরের ইলিশ ৭০০-৭৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

মেসার্স মদিনা ফিস ট্রেডার্স পরিচালক মো. আবু মুসা বাংলানিউজকে বলেন, এ মৌসুমে এখন সবচেয়ে কম দরে ইলিশ বিক্রি হচ্ছে। আজকে এ বাজারে ৫ হাজার মণের উপরে ইলিশ বিক্রি হয়েছে। এ বাজার সাধারণত দুপুরের মধ্যে শেষ হয়ে যায়। কিন্তু আজ ইলিশ বিক্রি করার জন্য রাত ১২টা পর্যন্ত চলছে।

ছবি: বাংলানিউজ

একই মাছ ঘরের হিসাবরক্ষক মঈন বলেন, বরিশালের বিভিন্ন নদ-নদীর ইলিশে বাজার ভরা। এখন ক্রেতারা যে দরে ইলিশ কিনতে পারছেন, তা এই মৌসুমের সবচেয়ে কম।

চরদোয়ানি থেকে বাজারে মাছ বিক্রি করতে আসা শহিদুল বলেন, আজকে আড়তে পানির দরে মাছ বিক্রি করেছি। লাভ লোকসান বুঝি না, যা আছে সব মাছ বিক্রি করে আসল টাকা উঠাতে পারলেই চলবে।

সাধারণ ক্রেতারা জানান, দাম কম হলে সবাই খেতে পারে। এখন তুলনামূলক কম দাম হওয়ায় সবাই ইলিশের স্বাদ নিতে পারছেন।

ছবি: বাংলানিউজ

এ বাজারে মাছ কিনতে আসা বেসরকারি ব্যাংক কর্মকর্তা নাসির উদ্দিন স্বস্তি প্রকাশ করে বলেন, দাম কম তাই বেশি করে ইলিশ কিনলাম। ডিপফ্রিজে রেখে দেওয়ার জন্য বেশি করে মাছ কিনেছি।

খুলনার খানজাহান নগর এলাকার বাসিন্দা রোবহান উদ্দিন জুয়েল বলেন, শেষ সময়ে মোটামুটি সস্তায় ইলিশ কিনে রাখতে বাজারে ভিড় উপেক্ষা করে মাছ কিনেছি। ৭০০ গ্রাম ওজনের ইলিশ কেজি প্রতি কিনেছি ৪৫০ টাকা দরে।

ছবি: বাংলানিউজ

যশোরের কেশবপুর থেকে খুলনায় বেড়াতে আসা দুই ভাই সাকিব ও রিপন সস্তায় ইলিশ কেনার সুযোগটি হাতছাড়া করেননি। তারা জানান, ১৩ কেজি ইলিশ কিনেছে। প্রায় আধা কেজি সাইজের প্রতিকেজি ৪০০ টাকায় কিনেছি।

অনুরূপভাবে ঢাকা থেকে বেড়াতে আসা ব্যবসায়ী হাসান জানান, তিনি ৫ কেজি মাছ কিনেছেন। ৫০০-৫৫০ গ্রাম ওজনের ইলিশের কেজি ৪০০ টাকা দরে কিনেছেন।

বাংলাদেশ সময়: ২৩২০ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২০
এমআরএম/ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।