ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নিষেধাজ্ঞা: রাতেও মোকামে ইলিশ কিনতে ক্রেতাদের ভিড়

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৪ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২০
নিষেধাজ্ঞা: রাতেও মোকামে ইলিশ কিনতে ক্রেতাদের ভিড় রাতেও মোকামে ইলিশ কিনতে ক্রেতাদের ভিড়। ছবি: বাংলানিউজ

বরিশাল: ডিম ছাড়ার প্রধান মৌসুমের কারণে বুধবার (১৪ অক্টোবর) থেকে টানা ২২দিন ইলিশ মাছ আহরণ বন্ধ থাকছে। সরকারি এ নির্দেশনা অনুযায়ী ওই ২২ দিন ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ থাকছে।

মঙ্গলবার (১৩ অক্টোবর) দিন ও রাতে বরিশালের সর্ববৃহৎ পোর্ট রোড ইলিশ মোকাম ঘুরে দেখা গেছে একদিকে প্রচুর ইলিশ অন্যদিকে অসংখ্য ক্রেতার সমাগম। নগরসহ পার্শ্ববর্তী উপজেলাগুলো থেকেও ইলিশ কিনতে এ মোকামে ভীড় করছেন ক্রেতারা।

ব্যবসায়ীরা জানান, গত কয়েকদিন ধরে বাজারে ইলিশের আমদানির সাথে সাথে ক্রেতাদেরও ভিড় ছিলো। আর মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত একের পর এক ইলিশ বোঝাই ট্রলার ভিড়তে শুরু করে পোর্ট রোডের বেসরকারি মৎস অবতরণ কেন্দ্রের মোকামে। এতে করে প্রতিদিনের চেয়ে কিছুটা কম দামে বিক্রি হয়েছে ইলিশ।

মঙ্গলবার বিকেল ৫টা পর্যন্ত প্রায় হাজার মণ ইলিশ পোর্ট রোডের পাইকারি মোকামে এসেছে বলে জানিয়েছেন মৎস্য আড়তদার এ্যাসোসিয়েশনের প্রচার সম্পাদক ইয়ার উদ্দিন।

বাজার সূত্রে জানা গেছে, মঙ্গলবার এলসি থেকে শুরু করে ১৩০০ গ্রাম ওজন পর্যন্ত ইলিশ মণপ্রতি আকার ভেদে ২৪ থেকে ৩৪ হাজার টাকা দরে বিক্রি হয়েছে।

এদিকে ক্রেতারা জানান, প্রতি বছর নিষেধাজ্ঞা শুরুর আগমুহুর্তে ইলিশের দাম কমে যায়। তাই তারা ইলিশ কিনতে বাজারে এসেছেন। তবে গত বারের মতো এবারে অতোটা ইলিশের দাম কমেনি।  

ইলিশ বিক্রেতারা জানান সংরক্ষণের ঝামেলা ছাড়াই ভালো দামে মোকাম থেকে ইলিশ বিক্রি করতে পেরে তারা লাভবান।

মৎস্য অধিদপ্তরের মৎস্য কর্মকর্তা (ইলিশ) ড. বিমল চন্দ্র দাস বাংলানিউজকে বলেন, প্রজনন বৃদ্ধিতে ইলিশ ধরা, ক্রয়-বিক্রয় ও মজুদের ওপর টানা ২২ দিনের নিষেধাজ্ঞা শুরু মঙ্গলবার মধ্যরাত থেকে। এ জন্য ইতোমধ্যে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিংসহ ব্যাপক প্রচারণা চালানো হয়েছে।

বাংলাদেশ সময়: ০৩৪৩ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২০
এমএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।