ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘মডেল মসজিদ ইসলামিক ঐতিহ্যকে গৌরবান্বিত করবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২০
‘মডেল মসজিদ ইসলামিক ঐতিহ্যকে গৌরবান্বিত করবে’ বক্তব্য রাখছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম

বরিশাল: বরিশালে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। শুক্রবার (১৬ অক্টোবর) বিকেল সাড়ে ৩টার দিকে বরিশাল সদর উপজেলার চরবাড়িয়া ইউনিয়নের তালতলীতে একটি মডেল মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও বরিশাল জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম।

 

এ সময় উপস্থিত ছিলেন- বরিশালের জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান, গণপূর্ত বিভাগ বরিশালের নির্বাহী প্রকৌশলী জেড়াল্ড অলিভার গুডা, ইসলামিক ফাউন্ডেশন বরিশালের পরিচালক এ বি এম শফিকুল ইসলাম, বরিশাল সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মুনিবুর রহমান, আওয়ামী লীগ নেতা মাহামুদুল হক খান মামুন।  

উদ্বোধন শেষে প্রতিমন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, শুধু বরিশালেই নয়, দেশের সব জেলা ও উপজেলায় মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার।  

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ব্যক্তিগত উদ্যোগে সারাদেশে মসজিদ করার উদ্যোগ নিয়েছেন। দেশের সব জায়গাতে একই ধরনের মসজিদ হবে। যা সত্যিকারের দর্শনীয় বিষয় এবং আমাদের ইসলামিক ঐতিহ্যকে আরও গৌরবান্বিত করবে। প্রধানমন্ত্রী আশা করেন, মসজিদে নামাজ পড়ার মাধ্যমে আমাদের ইসলামিক ঐক্য আরও শক্তিশালী হবে।

জাহিদ ফারুক বলেন, দক্ষিণাঞ্চলে পদ্মা সেতু, পায়রা বন্দরসহ রাস্তাঘাট হচ্ছে। উন্নয়নের সঙ্গে সঙ্গে আমরা মসজিদে গিয়ে যেন আল্লাহ রাব্বুল আলামিনের কাছে দোয়া প্রার্থনা করতে পারি, নিজেদের সুধরাতে পারি, ঈমানের সহিত যাতে কাজ করতে পারি, জনগণের সেবা করতে পারি।  

এদিকে দুপুর আড়াইটায় বরিশাল নগরের আমতলার মোড়স্থ অপর একটি মডেল মসজিদের উদ্বোধন করেন প্রতিমন্ত্রী।

এর আগে সকালে নগরের বান্দরোডস্থ পানি উন্নয়ন বোর্ডের রেস্ট হাউজ প্রাঙ্গণে মুজিব শতবর্ষ উপলক্ষে বরিশাল নগরের রিকশাচালকদের মধ্যে রিকশা বিতরণ করেন তিনি।

প্রতি জেলা ও উপজেলায় একটি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন প্রকল্পের আওতায় মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ কাজের বাস্তবায়ন করবে গণপূর্ত বিভাগ ও ইসলামিক ফাউন্ডেশন। এ প্রকল্পের ভৌত সুবিধার মধ্যে ঈমাম প্রশিক্ষণ কেন্দ্র, গণশিক্ষা কেন্দ্র, মৃত ব্যক্তির গোসল করানোর স্থান, সভা কক্ষ, অফিস কক্ষ, ইসলামিক চর্চা কেন্দ্র, গেস্ট রুম, নারী ও পুরুষের নামাজের পৃথক স্থান, মক্তব, ঈমাম ও মুয়াজ্জিনের থাকার স্থান, গাড়ি পার্কিং, নারী ও পুরুষের পৃথক ওযুখানা, লাইব্রেরি ও অন্যান্য।

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২০
এমএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।