ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

চলচ্চিত্র শিল্পেও আমাদের বড় বিনিয়োগ দরকার: খালিদ মাহমুদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২০
চলচ্চিত্র শিল্পেও আমাদের বড় বিনিয়োগ দরকার: খালিদ মাহমুদ ছবি: জিএম মুজিবুর

ঢাকা: পদ্মাসেতু তৈরির পেছনে যেমন বড় বিনিয়োগ করেছি তেমনি চলচ্চিত্র শিল্পের পেছনেও আমাদের বড় বিনিয়োগ করতে হবে। প্রধানমন্ত্রী যখন চলচ্চিত্র শিল্পের উন্নয়নে বিশেষ গুরুত্ব দিয়েছেন এবং দিচ্ছেন, আমরা আশা করি খুব শিগগিরই বঙ্গবন্ধু চলচ্চিত্রকে নিয়ে যে স্বপ্ন দেখেছিলেন শেখ হাসিনার হাত ধরে সে স্বপ্ন বাস্তবায়ন হবে।

শুক্রবার (১৬ অক্টোবর) বিকেলে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশের চলচ্চিত্র’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী একথা বলেন।

এসময় আয়োজনে আরো উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, তথ্য মন্ত্রণালয়ের সচিব কামরুন্নাহার, জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম, সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, কোষাধ্যক্ষ শ্যামল দত্ত, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, অভিনেতা ফেরদৌস, মৌসুমীসহ আরো অনেকে।

বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি ফাল্গুনী হামিদ। মূল প্রবন্ধ পাঠ করেন বিশিষ্ট চলচ্চিত্র গবেষক অনুপম হায়াৎ। আলোচনা করেন সমিতির সাবেক সভাপতি রফিকুজ্জামান।

তথ্যসচিব কামরুন নাহার বলেন, একটা সময় চলচ্চিত্রের খুব খারাপ অবস্থা ছিল। কিন্তু সেই অবস্থাটা এখন আর নেই। সরকার চলচিত্রকে বিনোদনের জায়গায় নিয়ে যাওয়ার চেষ্টা করছে। একটা সময় চলচ্চিত্রে অতিরিক্ত ভায়োলেন্স দেখানো হতো, সেই সময়টা সদ্য প্রকাশিত ৬৫টি সিনেমা ব্যান এবং ৯টি সিনেমা স্থায়ীভাবে ব্যান করা হয়েছিল।

ইকবাল সোবহান চৌধুরী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চলচ্চিত্র উন্নয়নের স্বপ্ন দেখেছিলেন, আর তার কন্যা শেখ হাসিনা সেই স্বপ্ন বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন। চলচ্চিত্র একদিকে যেমন মৌলিক উন্নয়ন করে, তেমনি খারাপ দিকেও নিয়ে যায়। তাই ভালো কিছু করতে হবে নইলে দর্শকরা চলচ্চিত্র থেকে মুখ ফিরিয়ে নেবে।  

মুশফিকুর রহমান গুলজার বলেন, বঙ্গবন্ধু চলচ্চিত্রের জন্য অনেক কিছু করেছেন। বাংলাদেশ ফিল্ম করপোরেশন (বিএফডিসি) নির্মাণসহ তৎকালীন সময়ে চলচ্চিত্রের জন্য তিনি ১০০টি সিনেমা হল নির্মাণের উদ্যোগ নেন সরকারিভাবে। আমরা এখন সেটি নিয়ে ভাবি।  

চিত্রনায়ক ফেরদৌস বলেন, বাংলাদেশের কৃষ্টি-কালচার, যাবতীয় ঐতিহ্য তুলে ধরি এই চলচ্চিত্রের মধ্য দিয়ে। সেখান থেকে অনেক সময় অনুদান নিয়ে চলচ্চিত্র হচ্ছে না। পুরোপুরিভাবে সরকার আমাদের পৃষ্ঠপোষকতা করছে কিন্তু আমরা সেগুলোর সঠিক ব্যবহার করছি না। এ ব্যাপারে আমাদের আরো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা উচিত।  

চিত্রনায়িকা মৌসুমী বলেন, বাংলাদেশের চলচ্চিত্র শিল্পে বঙ্গবন্ধুর ভূমিকা ছিল অনেক। আমরা চলচ্চিত্র শিল্পে এখন অনেক উন্নত, তবে এই উন্নতির পেছনে সাংবাদিকদের একটি বড় ভূমিকা রয়েছে। বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি সব সময় চলচ্চিত্রকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করেছেন। এখন সময় এসেছে তাদের দিকেও সরকারের দৃষ্টি দেওয়া।  

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২০
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।