ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

করোনায় কমেছে পূজামণ্ডপের সংখ্যা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২০
করোনায় কমেছে পূজামণ্ডপের সংখ্যা মতবিনিময় সভা

ঢাকা: করোনা মহামারির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে শারদীয় দুর্গা উৎসব অনুষ্ঠিত হবে। তবে করোনার কারণে এবার হাজারের বেশি পূজামণ্ডপের সংখ্যা কমেছে।

  

শনিবার (১৭ অক্টোবর) রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত।

এ সময় আরও উপস্থিত ছিলেন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি, মহানগর সার্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কিশোর রঞ্জ মণ্ডল প্রমুখ।

মিলন কান্তি দত্ত বলেন, গত বছর ৩১ হাজার ৩৯৮টি পূজামণ্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছিল। এ বছর মণ্ডপের সংখ্যা ৩০ হাজার ২১৩টি।

তিনি বলেন, এবারে পূজামণ্ডপে ভক্তদের মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। সে সঙ্গে শারীরিক দূরত্ব বজায় রেখে তবেই পূজামণ্ডপ পরিদর্শন করতে হবে। বরাবরের মতো এবার বিজয়া দশমীতে শোভাযাত্রা করে প্রতিমা বিসর্জন দেওয়া যাবে না।

এবারের পূজার সময়সূচি জানিয়ে তিনি বলেন, এবার মহাষষ্ঠীর দিন হলো ২২ অক্টোবর। মহাসপ্তমী পড়ছে ২৩ অক্টোবর। ২৪ অক্টোবর মহাঅষ্টমীর দিন। সেদিন পড়ছে কুমারী পূজা থেকে সন্ধিপূজার তিথি। ২৫ অক্টোবর মহানবমী। সেদিন থাকছে নবমীর হোম ও বলিদানের তিথিও। ২৬ অক্টোবর বিজয়া দশমী। ওই দিন বিকেলে বিসর্জনের মধ্য দিয়ে মর্ত্যলোক ত্যাগ করবেন মা দুর্গা।

তিনি বলেন, ২২ অক্টোবর মহাসপ্তমীর সপ্তমী তিথিতে দুপুর ১২টা এক মিনিটে সারা দেশের মন্দির ও পূজামণ্ডপগুলোতে বাংলাদেশসহ সমগ্র বিশ্ব যেন করোনামুক্ত হয়, সে জন্য বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২০
ডিএন/এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।