ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘নারীর প্রতি সহিংসতা-নির্যাতন রোধে কাজ করছে বিএমপি’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২০
‘নারীর প্রতি সহিংসতা-নির্যাতন রোধে কাজ করছে বিএমপি’

বরিশাল: বরিশাল মহানগর পুলিশের (বিএমপি) কমিশনার মো. শাহাবুদ্দিন খান বলেছেন, নারীর প্রতি সহিংসতা-নির্যাতন প্রতিরোধ করতে বরিশাল মহানগর পুলিশ জিরো টলারেন্স নিয়ে কাজ করছি। শুধু পুলিশ বিভাগ নয়, সরকারের পক্ষ থেকে এ ধরনের কর্মকাণ্ডে কোনো ছাড় দেওয়া হচ্ছে না।

আইনকে সংস্কার করে ধর্ষণের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড করা হয়েছে।

শনিবার (১৭ অক্টোবর) বেলা ১১টায় বরিশাল নগরের অশ্বিনী কুমার হলে নারী ধর্ষণ ও নির্যাতন বিরোধী বিট পুলিশিং সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সমাজের বিভিন্ন স্তরে নারীর প্রতি সহিংসতা, নিপীড়ন ও নারীর জন্য একটি অনিরাপদ জায়গা তৈরি করে ফেলেছে। এটি আজকে সামাজিক পতন হিসেবে দেখা দিয়েছে। সেটা থেকে আমরা সবাই কীভাবে মুক্তি পেতে পারি সে লক্ষ্যে কাজ করতে হবে। কীভাবে নারীরা সমাজে, স্কুল ও কলেজে, কর্মস্থলে নিরাপদ বোধ করেন সেই প্রত্যাশা নিয়ে কাজ করতে হবে।

তিনি আরও বলেন, নারী, শিশু, প্রতিবন্ধী ও বয়স্কদের জন্য প্রতিটি থানায় আলাদা ডেস্ক  করা হয়েছে। কিছু অফিসার শুধু তাদের সেবা দেওয়ার জন্যই নিয়োজিত থাকেন থানাগুলোতে, যাতে সময়ক্ষেপণ না হয়। নারীবান্ধব পুলিশিংয়ের জন্য আমাদের আলাদা ব্যবস্থা রয়েছে। যেখানে আলাদা ডেস্ক নিয়ে নারী পুলিশের সদস্যরা বসে থাকেন।
বিএমপি কমিশনার শাহাবুদ্দিন বলেন, পুলিশি সেবাগুলো নেওয়ার জন্য জনগণের সঙ্গে সেবা প্রদানকারীদের যেন কোনো গ্যাপ না থাকে, কোনো আস্থার সংকট না থাকে।
সমাবেশে অন্য বক্তারা বলেন, এ সমাবেশের মধ্যদিয়ে তারা জানান দিতে চান, নারীর প্রতি সহিংসতা বা ধর্ষকদের কোনো মতেই ছাড় নয়। এ ধরনের অপরাধ প্রবণতা কমিয়ে আনতে বিট পুলিশিং ব্যবস্থা কার্যকরী ভূমিকা রাখতে পারবে। তাদের আরও সোচ্চার হয়ে পুলিশকে সহায়তা করার আহ্বান জানান বক্তারা।  

সমাবেশ থেকে ধর্ষণ ও নির্যাতন প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয়।

বিভিন্ন শ্রেণি পেশার মানুষের অংশগ্রহণে সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট এ কে এম জাহাঙ্গীর, বিএম কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক গোলাম কিবরিয়া, সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব অ্যাডভোকেট এস এম ইকবাল, বরিশাল বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহকারী অধ্যাপক ক্যামেলিয়া খান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২০
এমএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।