ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

জাতীয় জাদুঘরকে আন্তর্জাতিক মানে উন্নীত করার উদ্যোগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২০
জাতীয় জাদুঘরকে আন্তর্জাতিক মানে উন্নীত করার উদ্যোগ

ঢাকা: জাতীয় জাদুঘরকে আধুনিকায়ন ও আন্তর্জাতিক মানে উন্নীত করার উদ্যোগ নেওয়া হচ্ছে। এ বিষয়ে সংসদীয় কমিটিতে আলোচনা হয়েছে।

রোববার (১৮ অক্টোবর) একাদশ জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১১ম বৈঠকে এ আলোচনা হয়। কমিটির সভাপতি সিমিন হোসেন রিমির সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, কাজী কেরামত আলী, মমতাজ বেগম, আসাদুজ্জামান নূর এবং অসীম কুমার উকিল বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে জাতীয় জাদুঘরের সামাজিক কার্যক্রম সম্পর্কে অবহিতকরণ এবং জাদুঘরটিকে আধুনিকায়ন ও আন্তর্জাতিক মানে উন্নীতকরণে কি কি কার্যকরী পদক্ষেপ নেওয়া যেতে পারে সে সম্পর্কে ধারণা দেওয়া সংক্রান্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

বৈঠকে বঙ্গবন্ধুর ওপর রচিত প্রবন্ধ, গল্প এবং কবিতার পাশাপাশি ৬৪ জেলায় যে ৬৪টি নাটক মঞ্চস্থ করা হচ্ছে তা সঠিকভাবে যাচাই করে মানসম্মত উপায়ে প্রচার করার লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গৃহীত হয়েছে। মূল্যায়ন কমিটির মাধ্যমে মূল্যায়িত হয়ে ৩৩টি নাটকের পান্ডুলিপি নির্ধারিত হয়েছে বলে বৈঠকে জানানো হয়।  

মন্ত্রণালয়ের অধীন যে ১৭টি সংস্থা রয়েছে তার প্রতিটিই জনসম্পৃক্ত বিধায় বর্তমান করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে কতজন দর্শনার্থী প্রবেশ করতে পারবে সে বিষয়টি স্ব স্ব দপ্তর থেকে ব্যানার বা পোস্টারের মাধ্যমে অবহিত করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে বলে বৈঠকে উল্লেখ করা হয়।

জাতীয় জাদুঘর ও প্রত্নতত্ত্ব জাদুঘরগুলোতে দর্শনার্থীরা যাতে অনলাইনে টিকিট বুকিং দিয়ে প্রবেশ করতে পারেন, তার ব্যবস্থা নেওয়াসহ দর্শনার্থীদের সর্বোচ্চ সেবা দিতে ও তাদের স্বাচ্ছন্দ্য নিশ্চিত করার সুপারিশ করা হয়।

এছাড়া বৈঠকে প্রত্যন্ত অঞ্চলে বসবাসরত জনগোষ্ঠীকে জাদুঘর সম্পর্কে ধারণা দেওয়াসহ ইতিহাস মনস্ক আগামী প্রজন্ম গড়ে তোলার লক্ষ্যে জাদুঘরের নিজস্ব বাসে গ্যালারি প্রদর্শন করানোর কার্যক্রমের অংশ হিসেবে ভ্রাম্যমাণ প্রদর্শনী ব্যবস্থা পুনঃপ্রবর্তনের সুপারিশ করা হয়।

বৈঠকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, প্রত্নতত্ত্ব অধিদপ্তর, গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২০
এসকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।