ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বগুড়ায় কমেছে ৩০ পূজামণ্ডপ, শেষ সময়ে ব্যস্ত প্রতিমাশিল্পীরা

কাওছার উল্লাহ আরিফ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২০
বগুড়ায় কমেছে ৩০ পূজামণ্ডপ, শেষ সময়ে ব্যস্ত প্রতিমাশিল্পীরা প্রতিমার গায়ে রং-তুলির আঁচড় দিচ্ছেন একজন মৃৎশিল্পী। ছবি: বাংলানিউজ

বগুড়া: করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিভিন্ন নিয়মের মধ্য দিয়ে এবার অনুষ্ঠিত হতে যাচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের বৃহৎ উৎসব শারদীয় দুর্গাপূজা। দেশের বিভিন্ন জেলার মত বগুড়ায়ও উৎসবমুখর পরিবেশে দুর্গোৎসব উদযাপন করবে সনাতন ধর্মাবলম্বীরা।

তবে এবার কেন্দ্রীয় ২৬টি শর্তে অনুষ্ঠিত হতে যাচ্ছে দুর্গোৎসব।

এদিকে পূজাকে সামনে রেখে বগুড়ায় শেষ মুহূর্তে প্রতিমা রং করার কাজে ব্যস্ত শিল্পীরা। একদিনের মধ্যে সব মণ্ডপে চলে যাবে প্রতিমা। এজন্য বগুড়ার বিভিন্ন স্থানে কারিগরদের রাত-দিন কাটছে প্রতিমা রংয়ের কাজে।

বগুড়া জেলার মোট ১২টি উপজেলায় ৩০টি মণ্ডপ কমে এ বছর ৬৩১টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এ নিয়ে পূজা উদযাপন পরিষদ জেলা ও উপজেলা পর্যায়ের নেতাদের সঙ্গে প্রশাসনের দফায় দফায় আলোচনা চলছে।

মঙ্গলবার (২০ অক্টোবর) দুপুর ১২টার দিকে বগুড়া সদর উপজেলার উত্তর চেলোপাড়া নববৃন্দাবন হরিবাসর, দত্তবাড়ি এবং শাজাহানপুর উপজেলার আড়িয়া পালপাড়া এলাকায় গিয়ে দেখা গেছে, শেষ ধাপে চলছে প্রতিমা রংয়ের কাজ।

বগুড়া সদর উপজেলার উত্তর চেলোপাড়া এলাকার প্রতিমার কারিগর কাজল প্রামাণিক বাংলানিউজকে জানান, প্রতিবছর তার কারখানায় ২০-২৫টির মত প্রতিমা বানানো হয়। কিন্তু করোনা ভাইরাসের কারণে এ বছর তার কারখানায় ১৮টি প্রতিমার কাজ করতে পেরেছেন। শেষ সময়ে এখন প্রতিমা রংয়ের কাজে ব্যস্ত সময় কাটছে তাদের। তার কারখানায় মোট চারজন কাজ করেন। বিগত তিন মাস আগে থেকে প্রতিমা তৈরির কাজ শুরু করা হয়েছে তার কারখানায়।

তিনি জানান, এ বছর তিনি জেলার বাইরে গিয়ে প্রতিমার কাজ করেছেন। বিশেষ করে নাটোর, গাইবান্ধা, গোবিন্দগঞ্জে তার তৈরি প্রতিমার বেশ সুনাম রয়েছে। শেষ সময়ে জেলার বিভিন্ন উপজেলায় মণ্ডপগুলোতে ইতোমধ্যে প্রতিমা চলে যেতে শুরু করেছে বলেও মন্তব্য করেন তিনি। প্রতিমার দামের কথা জানতে চাইলে তিনি বলেন, দিন দিন প্রতিমা তৈরির সামগ্রীর দাম বাড়ায় অনেকটাই বিপাকে পরতে হচ্ছে তাদের। তবুও বিগত বছরের মত এ বছর তার তৈরি প্রতিমার মধ্যে ২০-৫৫ হাজার টাকা পর্যন্ত দাম রয়েছে।

শাজাহানপুর উপজেলার আড়িয়া পালপাড়া এলাকার প্রতিমা কারিগর গোবিন্দ বাংলানিউজকে বলেন, এ বছর তিনি ছয়টি প্রতিমার কাজ করেছেন। রঙের কিছু কাজ শেষে সেগুলো বুধবার (২১ অক্টোবর) সন্ধ্যার মধ্যেই ডেলিভারি দেবেন। প্রতিমা তৈরিতে সরঞ্জাম খড়, সুতা, বাঁশ ছাড়াও রং এবং অন্যান্য উপকরণের দাম বেড়েছে মন্তব্য তার। এতে প্রতিমা তৈরিতে তাদের খরচ আগের তুলনায় অনেক বেশি হচ্ছে।

তিনি বলেন, গত বছর বাঁশ প্রতি পিস কিনেছেন ১৫০ থেকে ১৮০ টাকায়। সেই বাঁশ এবছর কিনেছেন ২০০ থেকে ২৫০ টাকায়, খড় প্রতি আঁটি ৫ টাকার বিপরীতে ১০ টাকা, মাটি প্রতি ভ্যানের বিপরীতে ২০০ টাকা বেশি দিয়ে কিনতে হয়েছে তার।

জানা গেছে, জেলার ১২টি উপজেলার মধ্যে বগুড়া সদরে ১১৫টি, শাজাহানপুরে ৫৪টি, শিবগঞ্জে ৫৪টি, সোনাতলায় ৩৬টি, সারিয়াকান্দিতে ২০টি, ধুনটে ৩২টি, গাবতলীতে ৬০টি, শেরপুরে ৮০টি, নন্দীগ্রামে ৪৩টি, কাহালুতে ৩৮টি, আদমদীঘিতে ৬০টি এবং দুপচাঁচিয়ায় ৩৯টি, মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। বগুড়া জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি দীলিপ বাবু বাংলানিউজকে জানান, বগুড়া পুলিশ সুপার কার্যালয়ে জেলা পূজা উদযাপন পরিষদের কমিটির সঙ্গে প্রশাসনের আলোচনা সভায় অনুষ্ঠিত হয়েছে। এসময় পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা বলেন, গোধূলি লগ্নের মধ্যেই প্রতিমা বিসর্জন দিতে হবে। পূজাকে কেন্দ্র করে কেউ মাদকে জড়িয়ে পড়লে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া শহরকে যানজটমুক্ত রাখাসহ আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে নিরাপত্তা জোরদার করা হবে।

তিনি বলেন, দফায় দফায় জেলা ও উপজেলা পর্যায়ে প্রশাসক ও পুলিশ প্রশাসনের সাথে তাদের মিটিং চলছে। করোনা ভাইরাস সংক্রমণরোধে কেন্দ্রীয়ভাবে তাদের ২৬টি শর্ত বা দিক নির্দেশনা দেওয়া হয়েছে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য মণ্ডপে মণ্ডপে হাত ধোয়ার ব্যবস্থা করা, নিরাপদ শারীরিক দূরত্ব বজায় নিশ্চিত করা, দর্শনার্থীদের মণ্ডপে বেশি সময় অতিবাহিত না করা, আলোকসজ্জা থেকে বিরত থাকা, কোনো ধরনের মেলা না বসানো, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন না করা, কোনো ধরনের সাউন্ড বক্স বা গান বাজনা না করা।

সবমিলিয়ে এ বছর করোনা ভাইরাসের কারণে পূজাকে ঘিরে আনন্দের পরিমাণটা অনেকাংশেই কমে এসেছে বলে অনেকেই মন্তব্য করছেন। তবুও সচেতন থেকে হিন্দু ধর্মাবলম্বীরা বৃহৎ উৎসব শারদীয় দুর্গাপূজা পালন করবে এটাই কাম্য সবার।

বাংলাদেশ সময়: ১২৪৬ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২০
কেইউএ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।