ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

৩৮তম বিসিএস: নন-ক্যাডার প্রথম শ্রেণিতে ৫৪১ জনকে নিয়োগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২০
৩৮তম বিসিএস: নন-ক্যাডার প্রথম শ্রেণিতে ৫৪১ জনকে নিয়োগ

ঢাকা: ৩৮তম বিসিএস পরীক্ষায় ক্যাডার পদে সুপারিশপ্রাপ্ত নন এমন প্রার্থীদের মধ্য থেকে নন-ক্যাডার প্রথম শ্রেণির (নবম গ্রেড) পদে ৫৪১ জনকে বিভিন্ন পদে নিয়োগের জন্য সাময়িকভাবে সুপারিশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

মঙ্গলবার (২০ অক্টোবর) কমিশনের ১১তম বিশেষ সভায় এ সুপারিশ করা হয়েছে বলে জানিয়েছেন পিএসসির জনসংযোগ কর্মকর্তা ইশরাত শারমীন।

নন-ক্যডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা-২০১০ (সংশোধিত বিধিমালা-২০১৪) বিধান অনুযায়ী শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন প্রার্থীদের মেধাক্রম ও সংশ্লিষ্ট পদের নিয়োগ বিধির ভিত্তিতে তাদের নিয়োগের সুপারিশ করা হয়।

পিএসসি জানায়, ৩৮তম বিসিএসের লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ, কিন্তু পদ স্বল্পতার কারণে ক্যাডার পদে সুপারিশপ্রাপ্ত নন, এমন প্রার্থী সংখ্যা ছয় হাজার ১৭৩ জন। এরমধ্যে নন-ক্যাডার পদে সুারিশের জন্য আবেদন করেছেন পাঁচ হাজার ৩২ জন।

সুপারিশপ্রাপ্তদের মধ্যে সমাজসেবা অফিসার পদে ১১১ জন, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট পদে ৬২ জন, সরকারি কর্মচারী হাসপাতালের মেডিক্যাল অফিসার পদে ৩৩ জন, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী (পুর) পদে ৮৫ জন, ওষুধ প্রশাসন অধিদপ্তরের ঔষধ তত্ত্বাবধায়ক পদে ১৯ জনসহ মোট ৫৩ ক্যাটাগরিতে ৫৪১টি পদের জন্য সুপারিশ করা হয়। সুপারিশপ্রাপ্তদের তালিকা ওয়েবসাইটে পাওয়া যাবে।

চলতি বছরের ৩০ জুন ৩৮তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশ করে পিএসসি। যাতে ২ হাজার ২০৪ জন প্রার্থীকে ক্যাডার পদের জন্য উত্তীর্ণ করা হয়।

২০১৭ সালে ২০ জুন ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে কমিশন। এ বিসিএসের মাধ্যমে প্রশাসন ক্যাডারে ৩০০ জন এবং পুলিশে ১০০ জনসহ মোট ২ হাজার ২৪টি পদে নিয়োগ দেওয়ার কথা।

৩৮তম বিসিএসে অংশ নিতে ৩ লাখ ৪৬ হাজার ৪৪০ জন প্রার্থী আবেদন করলেও তাদের মধ্যে ২ লাখ ৮৮ হাজার ৮৯৯ জন প্রিলিমিনারিতে অংশ নেন। প্রিলিমিনারিতে উত্তীর্ণদের মধ্যে ১৪ হাজার ৫৪৬ জন লিখিত পরীক্ষা দিয়েছিলেন। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ৯ হাজার ৮৬২ জনকে মৌখিক পরীক্ষার জন্য মনোনীত করা হয়।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২০
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।