ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘সরকার মালিক পক্ষের স্বার্থ রক্ষা করছে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২০
‘সরকার মালিক পক্ষের স্বার্থ রক্ষা করছে’ গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলনের সমাবেশ

ঢাকা: নিজেদের শ্রমিকবান্ধব দাবি করলেও সরকার অতীতের সরকারের মতোই মালিক পক্ষের স্বার্থ রক্ষা করে চলেছে বলে মন্তব্য করেছেন গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলনের নেতারা।

বুধবার (২১ অক্টোবর) বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে তাজরীন ফ্যাশনস লিমিটেডের অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত শ্রমিকরদের ক্ষতিপূরণসহ ৩ দফা দাবিতে চলমান আন্দোলনের সমর্থনে অনুষ্ঠিত সমাবেশে এ কথা বলেন শ্রমিক নেতারা।

১১টি গার্মেন্ট শ্রমিক সংগঠনের জোট গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক মুক্তি আন্দোলনের নির্বাহী উপদেষ্টা শামীম ইমাম।

বক্তব্য দেন, বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি অ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল, বাংলাদেশ ওএসকে গার্মেন্টস অ্যান্ড টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের সভাপতি মোহাম্মদ ইয়াসিন, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম সবুজ, বাংলাদেশের সোয়েটার গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি এএইচএম ফয়েজ হোসেন, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতির প্রচার ও প্রকাশনা সম্পাদক দীপক রায়, গার্মেন্টস শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সংগঠক বিপ্লব ভট্টাচার্য, গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সদস্য ভজন বিশ্বাস এবং আন্দোলনরত তাজরীন গার্মেন্টসের শ্রমিক জরিনা বেগম ও নাসিমা আকতার।

সমাবেশ থেকে বক্তারা বলেন, তাজরীন গার্মেন্টসে অগ্নিকাণ্ডের আট বছর অতিবাহিত হলেও এখনও অগ্নিকাণ্ডে নিহত ও আহত শ্রমিকরা দেশি-বিদেশি বিভিন্ন মাধ্যম থেকে পাওয়া কিছু অনুদান ছাড়া দেশের প্রচলিত আইন অনুযায়ী ক্ষতিপূরণ পাননি। ক্ষতিপূরণ না পাওয়া নিহত, সম্পূর্ণ অক্ষম ও পঙ্গু শ্রমিকদের পরিবার বছরের পর বছর যাবত মানবেতর জীবনযাপন করছেন। অথচ নিজেদের শ্রমিকবান্ধব সরকার দাবি করলেও অতীতের মতো বর্তমান সরকারও মালিক পক্ষের স্বার্থ রক্ষা করে চলেছে।

বক্তারা অবিলম্বে আগুনে পুড়ে নিহত ও আহত, সম্পূর্ণ অক্ষম ও পঙ্গু শ্রমিকদের এক জীবন আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ, আহত শ্রমিকদের সুচিকিৎসা ও পুনর্বাসনের ব্যবস্থা করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষসহ সরকারের প্রতি আহ্বান জানান।

একইসাথে নেতৃবৃন্দ আগুনে পুড়ে অকালে নিহত শ্রমিকদের মৃত্যুর জন্য দায়ী তাজরীন ফ্যাশনসের মালিক দেলোয়ারের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।

২০১২ সালের ২৪ নভেম্বর আশুলিয়ার নিশ্চিন্তপুরে তাজরীন ফ্যাশনস লিমিটেডে অগ্নিকাণ্ডের ঘটনায় আহত শ্রমিকরা ৩ দফা দাভিতে ১৭ সেপ্টেম্বর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন।

বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২০
আরকেআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।