ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

গণহত্যা জাদুঘর ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র সহযোগিতা পাবে

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২০
গণহত্যা জাদুঘর ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র সহযোগিতা পাবে

ঢাকা: সরকারের পক্ষ থেকে গণহত্যা জাদুঘর এবং গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্র সব ধরনের সহযোগিতা পাবে বলে আশ্বাস দিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ।

বুধবার (২১ অক্টোবর) খুলনায় অবস্থিত দক্ষিণ এশিয়ার একমাত্র গণহত্যা আর্কাইভ ও জাদুঘর পরিদর্শনকালে তিনি আশ্বাস দেন বলে জানানো হয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে।

এসময় প্রতিমন্ত্রী গণহত্যা জাদুঘরের প্রতিটি কক্ষ পরিদর্শন করে একাত্তরের গণহত্যার নিদর্শন ঘুরে দেখেন। দক্ষিণ এশিয়ার একমাত্র গণহত্যা জাদুঘর হিসেবে গণহত্যার নিদর্শন ও তথ্য-উপাত্ত সংগ্রহে নিরলসভাবে কাজ করে যাওয়ার জন্য তিনি গণহত্যা জাদুঘরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

প্রতিমন্ত্রী প্রথমে খুলনার সোনাডাঙ্গায় অবস্থিত গণহত্যা জাদুঘর এবং পরে গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্র পরিদর্শন করেন। এরপর খুলনার সাউথ সেন্ট্রাল রোডে সংস্কৃতি মন্ত্রণালয়ের অর্থায়নে নির্মাণাধীন ছয়তলা জাদুঘর ভবনের নির্মাণ কাজ পরিদর্শন করেন। জাদুঘরে গণহত্যা জাদুঘর ট্রাস্টের সভাপতি ড. মুনতাসীর মামুন এসময় তাকে স্বাগত জানান।

নির্মাণাধীন ভবন পরিদর্শনে সংস্কৃতি প্রতিমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক ও প্রতিমন্ত্রীর সহধর্মিণী ড. সোহেলা আক্তার। প্রতিমন্ত্রী এসময় ভবন নির্মাণ সংশ্লিষ্টদের সুষ্ঠুভাবে ও যথাসময়ে কাজ সম্পন্ন করার নির্দেশ দেন।

জাদুঘর পরিদর্শনকালে আরো উপস্থিত ছিলেন গণহত্যা জাদুঘর ট্রাস্টি ড. চৌধুরী শহীদ কাদের, অধ্যাপক হোসনে আরা, শংকর কুমার মল্লিক, অমল কুমার গাইন, উপদেষ্টা সৈয়দ মনোয়ার আলীসহ গণমান্য ব্যক্তিরা।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২০
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।