ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রাজনৈতিক নয়, বাংলাদেশ-ভারত চেতনার সম্পর্ক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
রাজনৈতিক নয়, বাংলাদেশ-ভারত চেতনার সম্পর্ক বিশ্বশান্তি ও মানবাধিকার আন্দোলন বাংলাদেশ আয়োজিত সেমিনারে দৈনিক জাগরণ সম্পাদক আবেদ খান

ঢাকা: বাংলাদেশ-ভারত চেতনার সম্পর্ক, এটা রাজনৈতিক কোনো সম্পর্ক নয়; বহুমাত্রিক সংস্কৃতি ও বাংলাদেশ-ভারত সম্পর্ক শীর্ষক সেমিনারে এ কথা বলেছেন বক্তারা।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেসক্লাবে বিশ্বশান্তি ও মানবাধিকার আন্দোলন বাংলাদেশের উদ্যোগে এ সেমিনার আয়োজিত হয়।

সেমিনারে দৈনিক জাগরণ সম্পাদক আবেদ খান বলেন, ১৯৭১ সালে ভারতের মানুষ বাংলাদেশিদের যেভাবে গ্রহণ করেছে সেটা যদি অস্বীকার করা হয় তাহলে মানব ধর্মকে অস্বীকার করা হবে। বাংলাদেশ-ভারতের মধ্যে যে সম্পর্ক রয়েছে তা চর্চা করতে হবে। আমাদের যে সম্পর্ক তা হাজার বছরের। বাংলাদেশ-ভারত যে সম্পর্ক তা নষ্ট করার জন্য চক্রের অভাব নেই। বিভ্রান্তিকর তথ্য দিয়ে মানব ধর্মকে নষ্ট করা হচ্ছে।

তিনি বলেন, এ দেশের ধর্মের রাজনীতি রাজনীতিকে নষ্ট করে দেয়। ধর্মের রাজনীতির ভেতর দিয়ে মানবিক মূল্যবোধ আক্রান্ত হয়। কখনো রক্তকরণও হয়।  

সেমিনারে সভাপতিত্ব করেন বিশ্বশান্তি ও মানবাধিকার আন্দোলন বাংলাদেশের সভাপতি ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নাজমুল আহসান কলিমুল্লাহ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফনীন্দ্র সরকার।  

আরো বক্তব্য রাখেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ, এশিয়ান এইজের উপদেষ্টা সম্পাদক সেলিম ওমরাও খান, স্বেচ্ছাসেবক লীগের ক্রীড়া বিষয়ক সম্পাদক ফয়সাল আহসান উল্লাহ, আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. তৌহিদুল হক ও ভারতের সাংস্কৃতিক সংগঠক নৃপেন অধিকারী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
টিএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।