ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সড়কে গতি বেড়েছে, দুর্ঘটনাও বাড়ছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
সড়কে গতি বেড়েছে, দুর্ঘটনাও বাড়ছে

ঢাকা: বর্তমান সরকারের সময়ে ব্যাপক উন্নয়নের ফলে সড়ক-মহাসড়কে যানচলাচলে গতি বেড়েছে। কিন্তু বেপরোয়া গতিতে গাড়ি চালানো এবং বিপদজনক ওভারটেকিংয়ের কারণে দুর্ঘটনাও বাড়ছে।

এ অবস্থায় নিরাপদ সড়ক নিশ্চিতে পরিবহনের চালক-শ্রমিকদের পাশাপাশি যাত্রী-পথচারীদেরও সচেতনতা বাড়াতে হবে বলে জানিয়েছেন বেসরকারি উন্নয়ন সংস্থা পাথওয়ের নির্বাহী পরিচালক মো. শাহীন।

জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২০ উপলক্ষে বৃহস্পতিবার (২২ অক্টোবর) আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

সরকার, পরিবহন কর্তৃপক্ষ ও যাত্রী পথচারীদের সচেতনতা ও ঐকান্তিক সহযোগিতায় নিরাপদ সড়ক নিশ্চিত করা সম্ভব বলেও মন্তব্য করেন তিনি।

গাড়ির মালিক ও চালকদের উদ্দেশ্যে তিনি বলেন, উল্টোপথে গাড়ি চালাবেন না, যান্ত্রিক ত্রুটিযুক্ত ও ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় নামাবেন না। ওভারটেকিং করবেন না এবং গাড়ি চালানোর সময় মােবাইল ব্যবহার করবেন না।

'মুজিববর্ষের শপথ, সড়ক করবো নিরাপদ' প্রতিপাদ্যকে সামনে রেখে এবারের আয়োজিত নিরাপদ সড়ক দিবস উপলক্ষে এ সভা ও র‌্যালির আয়োজন করে পাথওয়ে।

র‌্যালিতে ব্যানার ও ফেস্টুন হাতে বিভিন্ন শ্রেণি-পেশার নারীরা অংশ নেন। র‌্যালিটি রাজধানীর মিরপুরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মিরপুর-১০ গোলচত্বরে ও সংগঠনটির কার্যালয়ে পৃথক আলোচনা সভার মাধ্যমে শেষ হয়।

সভায় উপস্থিত চালক হেলপার, পথচারীদের ট্রাফিক আইন, ট্রাফিক সাইন এবং ট্রাফিক নির্দেশনা,জেব্রা ক্রসিং, ফুটওভারব্রিজ ও আন্ডারপাস দিয়ে রাস্তা পারাপারের সঠিক নিয়ম বিস্তারিত আলোচনা করেন পাথওয়ের প্রশিক্ষকরা।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
পিএম/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।