ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নগরে সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর শরৎ উৎসব শুক্রবার

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
নগরে সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর শরৎ উৎসব শুক্রবার ফাইল ছবি

ঢাকা: নাগরিক জীবনে সাদা মেঘ আর কাশফুলের কথা মনে করিয়ে দিতে পঞ্জিকার পাতায় শরৎ এসেছে বেশ কিছু দিন আগে। তাইতো চারিদিকে স্নিগ্ধতা ছড়িয়ে রাখা এই ঋতুতে আকাশে সাদা মেঘের ভেলা ভাসছে অন্যরকম আবেশে।

সেই আবেশকে আরো গাঢ় করতে প্রতিবারে মতো এবারো শরৎ উৎসবের আয়োজন করছে সত্যেন সেন শিল্পীগোষ্ঠী।

শুক্রবার (২৩ অক্টোবর) বিকেল ৫টায় বাংলাদেশ জাতীয় শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি মিলনায়তনে আয়োজন করা হবে শরৎ উৎসব-১৪২৭। এবার করোনার কারণে নির্দিষ্ট সময়ে উন্মুক্ত স্থানে শরৎ উৎসব আয়োজন সম্ভব হয়নি। তবে শরৎ-এর সাদা মেঘের ভেলা ও কাশফুলের শুভ্রতা এবং শিউলি ফুলের নম্রতায় বাঙালির প্রতিটি আঙিনা ভরে উঠার প্রত্যয় নিয়েই এই আয়োজন।

এবারের আয়োজিত শরৎ উৎসবে দলীয় সঙ্গীত পরিবেশন করবে ঋষিজ শিল্পীগোষ্ঠী, বহ্নিশিখা, সমস্বর, স্বভূমি লেখক শিল্পীকেন্দ্র ও সত্যেন সেন শিল্পীগোষ্ঠী। দলীয় নৃত্যে অংশগ্রহণ করবে স্পন্দন ও নৃত্যাক্ষ। দলীয় আবৃত্তিতে অংশগ্রহণ করবে মুক্তধারা সংস্কৃতি চর্চা কেন্দ্র। একক আবৃত্তিতে অংশগ্রহণ করবেন নায়লা তারান্নুম চৌধুরী কাকলি ও ইকবাল খোরশেদ জাফর। একক সঙ্গীত পরিবেশন করবেন এস.এম মেজবাহ, নবনীতা জাইদ চৌধুরী, শ্রাবণী গুহ রায় ও রত্না সরকার। দ্বৈত সঙ্গীত পরিবেশন করবেন ফারিয়ান নওশীন স্নেহা ও তাসনিম চৌধুরী প্রমা।

উৎসবে প্রধান অতিথি হিসেবে সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদের উপস্থিত থাকার কথা। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। স্বাগত বক্তব্য রাখবেন সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট। সভাপতিত্ব করবেন সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর সহ-সভাপতি অধ্যাপক ড. নিগার চৌধুরী।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
এইচএমএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।