ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নদী দখল রোধে ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান উচ্ছেদের সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২০
নদী দখল রোধে ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান উচ্ছেদের সুপারিশ

ঢাকা: নদী দখল ও দূষণ রোধে ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোকে উচ্ছেদ করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিকার (২৯ অক্টোবর) একাদশ জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান কমিটির দশম বৈঠকে এ সুপারিশ  করা হয়।

কমিটির সভাপতি আ স ম ফিরোজের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান, মো. মাহবুব উল আলম হানিফ, মির্জা আজম এবং মুহিবুর রহমান মানিক অংশ নেন।

বৈঠকে নৌপথ সচল রাখতে বাংলাদেশ অভ্যন্তরীন নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) ড্রেজিং কার্যক্রম, নৌপথে যাত্রীদের ভোগান্তি দূর করতে লঞ্চের রোটেশন প্রথা বাতিলকরণে বিআইডব্লিউটিএ কর্তৃ গৃহীত পদক্ষেপ, নৌ দুর্ঘটনা হ্রাসে ফিটনেসবিহীন নৌযান চলাচল বন্ধে বিআইডব্লিউটিএ-এর গৃহীত পদক্ষেপ, নদী দখল ও দূষণ প্রতিরোধে জাতীয় নদী রক্ষা কমিশনের গৃহীত কার্যক্রম, আর্থ সামাজিক উন্নয়নে নদীর বহুমাত্রিক ব্যবহার নিশ্চিতকল্পে জাতীয় নদী রক্ষা কমিশনের গৃহীত পদক্ষেপ এবং প্রাতিষ্ঠানিক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে নৌপথকে সচল রাখতে ড্রেজিংকৃত পলিমাটি/বালি পুনরায় নদীতে না ফেলে নির্দিষ্ট স্থানে ফেলা এবং নদী ভাঙ্গনরোধে দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ ও ভাঙ্গন রোধকল্পে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করেছে।

বৈঠকে নৌপথে যাত্রীদের ভোগান্তি দূরীকরণে নৌ টার্মিনালে প্রবেশে টিকিটের অনিয়ম ও চাঁদাবাজি বন্ধ করতে সুপারিশ করা হয়। নদী খনন, নদী দূষণ ও দখল রোধসহ সকল কার্যক্রমে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তরসমূহের প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নে সমন্বয় সাধনের মাধ্যমে প্রয়োজনীয় কার্যক্রম নিতে মন্ত্রণালয়কে সুপারিশ করেছে কমিটি।

এছাড়া, নদী দখল ও দূষণরোধে ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান ও সরকারি প্রতিষ্ঠান চিহ্নিত করে ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোকে উচ্ছেদ/দখলমুক্ত করার জন্য সুপারিশ করা হয়।

বৈঠকে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, বাংলাদেশ অভ্যন্তরীন নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান, বিভিন্ন সংস্থাপ্রধানসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৯ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২০
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।