ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

১ ঘণ্টার মেয়র: নারী-শিশু নির্যাতনমুক্ত পৌরসভার অঙ্গীকার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২০
১ ঘণ্টার মেয়র: নারী-শিশু নির্যাতনমুক্ত পৌরসভার অঙ্গীকার এক ঘণ্টার মেয়র হলেন জান্নাতুল

পটুয়াখালী: পটুয়াখালী পৌরসভার মেয়র মহিউদ্দিন আহম্মেদের কাছ থেকে এক ঘণ্টার জন্য দায়িত্বগ্রহণ করে প্রতীকী মেয়রের দায়িত্ব পালন করেছেন জান্নাতুল (১৫) নামে এক কিশোরী।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) দুপুরে পটুয়াখালী পৌরসভার কনফারেন্স রুমে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের গার্লস টেকওভার কর্মসূচির আয়োজন করে ন্যাশনাল চিলড্রেনস টাস্ক ফোর্স (এনসিটিএফ) পটুয়াখালী জেলা শাখা।

পটুয়াখালী পৌরসভার অফিসিয়াল কভার ফাইলের মাধ্যমে দায়িত্ব হস্তান্তর করেন বর্তমান মেয়র মহিউদ্দিন আহমদ ও দায়িত্বগ্রহণ করেন এনসিটিএফ পটুয়াখালী জেলা শাখার শিশু সাংবাদিক ও খারিজ্জমা ইসহাক মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী জান্নাতুল।

দায়িত্ব নিয়ে জান্নাতুল বলেন, আজকের এই প্রতীকী দায়িত্ব পালনের মাধ্যমে আমি একজন কিশোরী হয়েও পটুয়াখালী পৌরসভার মতো একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানের নেতৃত্ব দেওয়ার ভূমিকা পালন করতে পেরে নিজেকে ধন্য ও গর্বিত মনে করছি। এতে আমি আরও আত্মবিশ্বাসী এবং নিজের স্বপ্ন পূরণে অঙ্গীকারাবদ্ধ হয়েছি।

এ সময় তিনি পৌরসভার পক্ষ থেকে একজন গরিব মেধাবী শিক্ষার্থীরা জন্য একসেট বই হস্তান্তর করেন। পরে করোনা সংক্রমণ রোধে মন্ত্রী পরিষদ বিভাগের নির্দেশনা ‘নো মাস্ক নো সার্ভিস’ নীতি বাস্তবায়নে পৌর ভবনে স্টিকার লাগান।

তিনি আরও বলেন, আপনারা জানেন যে, বর্তমানে পটুয়াখালী পৌরসভার অবকাঠামো পরিবেশ ও বিনোদন এবং সৌন্দর্য্য বর্ধনে ব্যাপক কাজ চলমান।  

তবে পটুয়াখালী পৌরসভাকে নারী ও শিশুর জন্য নিরাপদ ও যৌন হয়রানি বা নির্যাতন এবং বৈষম্যহীন শ্রেষ্ঠ শহর হিসেবে গড়ে তুলতে কয়েকটি প্রস্তাব উপস্থান করেন।

প্রস্তাবগুলো হচ্ছে: যৌন হয়রানি ও শিশু বিবাহ মুক্ত পৌরসভা নিশ্চিত করা; নারী ও নারী শিশুর নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য শিক্ষা প্রতিষ্ঠান, দর্শনীয় স্থান ও গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোকে ও নির্জন স্থান গুলোকে দ্রুত সিসি ক্যামেরা আওতা অন্তর্ভুক্ত করা; নারী ও শিশু নির্যাতন বা উত্ত্যক্তকারীকে প্রতিরোধের জন্য পৌরসভায় অভিযোগ বক্স বসানো এবং কাউন্সিলদের নেতৃত্বে র‍্যাপিড রেসপন্স টিম গঠন করা; নারী ও শিশুবান্ধব পৌরসভা ও পৌর জনপ্রশাসন নিশ্চিত করা, নারী শিক্ষার উদ্যোগ ও প্রসারে কর্মসূচি নেওয়া; নারী ও শিশুদের মানসিক স্বাস্থ্যের দিক বিবেচনা করে, পরিবেশ সংরক্ষণে খাল, পুকুর ও জলাধার রক্ষা করা এবং সেগুলো নারী ও শিশুদের বিচরনের সুযোগ সৃষ্টি করা।

মেয়র মহিউদ্দিন আহম্মেদ বলেন, নারীদের বা আমাদের মেয়েদের একটু বেশি সুযোগ দিলে তারা অনেক কিছু করতে পারে। তাদের সুযোগ দেওয়া প্রয়োজন। আজ খুবই ভালো লাগছে এরকম একজন কিশোরী কন্যা মেয়রে চেয়ারে বসে তার অবস্থান থেকে বক্তব্য দিচ্ছে। এমন বয়সে আমরা ঠিক কথাও বলতে পারতাম না।

মেয়র আরও বলেন, আমরা পৌরসভাকে পর্যটন ও সৌন্দর্য ও নিরাপদ শহর গড়তে কাজ করছি। এরইমধ্যে বিভিন্ন জায়গায় সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। আরও স্থাপন করা হবে। আজকে প্রতীকী মেয়র সাহেবের দাবি ও সুপারিশগুলো আমরা আমাদের কর্মপরিকল্পনায় অন্তর্ভুক্ত করবো এবং বাস্তবায়নে উদ্যোগ নেব।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- পটুয়াখালী পৌরসভার নির্বাহী প্রকৌশলী জসীম উদ্দিন আরজু, পটুয়াখালী চেম্বার অব কমার্সের সিনিয়র সহ-সভাপতি খন্দকার ফরহাদ জামান বাদল, পটুয়াখালী প্রেসক্লাবের সাবেক সভাপতি স্বপন ব্যানার্জিসহ সব গণমাধ্যমকর্মী, এনসিটিএফ জেলা সভাপতি তাসনিম বিনতে মনির, ডিস্ট্রিক্ট ভলান্টিয়ার হাসিবুর রহমান ও মেহেরুন সুলতানা, পৌরসভার কাউন্সিল ও কর্মকর্তারা।

‘গার্লস টেকওভার’ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনালের একটি বৈশ্বিক কার্যক্রম। কন্যা শিশুরা সমান সুযোগ এবং সমানাধিকার পেলে বদলে দিতে পারে তাদের নিজের জীবন, তাদের আশেপাশের সমাজ এবং সমাজের মানুষকে- এমন বিশ্বাস থেকেই গার্লস টেকওভার কর্মসূচির উদ্যোগ নেওয়া এবং বাস্তবায়ন করে প্ল্যান ইন্টারন্যাশনাল।

এই কর্মসূচির মাধ্যমে একজন কিশোরী, কন্যা শিশু অথবা নারীকে নেতৃত্ব প্রদানকারীর ভূমিকা পালন করতে সহায়তা করা হয়, যাতে করে তার আত্মবিশ্বাস বাড়ে এবং নিজের স্বপ্ন পূরণে সে অঙ্গীকারাবদ্ধ হয়।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।