ঢাকা, রবিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

লক্ষ্মীপূজা শুক্রবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১১ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২০
লক্ষ্মীপূজা শুক্রবার

ঢাকা: হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব লক্ষ্মীপূজা উদযাপন হবে শুক্রবার (৩০ অক্টোবর) রাতে। কোজাগরী লক্ষ্মীপূজা নামেও পরিচিত এ পূজা৷

শারদীয় দুর্গাপূজার দশমীর পরবর্তী পূর্ণিমা তিথিতে লক্ষ্মীপূজা উদযাপন করা হয়।

পঞ্জিকা অনুসারে, শুক্রবার রাত ছাড়াও শনিবার সকাল পর্যন্ত লক্ষ্মীপূজা করা যাবে।

হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস অনুযায়ী, লক্ষ্মী ঘরে ঘরে ধনসম্পদ তথা ঐশ্বর্যের দেবী৷ এ ছাড়া লক্ষ্মী উন্নতি (আধ্যাত্মিক ও পার্থিব), আলো, জ্ঞান, সৌভাগ্য, দানশীলতা, সাহস ও সৌন্দর্যের দেবীও।

লক্ষ্মী দেবী দ্বিভূজা৷ তার বাহন প্যাঁচা আর হাতে থাকে শস্যের ভান্ডার। তবে বাংলার বাইরে লক্ষ্মীর চতুর্ভূজা কমলে-কামিনী মূর্তিই বেশি দেখা যায়।

প্রায় প্রতিটি বাঙালি হিন্দুর ঘরেই লক্ষ্মীপূজা করা হয়। এ উপলক্ষে হিন্দু নারীরা উপবাস ব্রত পালন করেন। এ পূজার আয়োজনে ধানের ছড়া, কাঁচা সুপারি, কলাপাতা, কলাগাছের খোল, আল্পনাসহ নানা সামগ্রী লাগে৷ সেসঙ্গে মঙ্গলঘট ও ধানের ছড়ার সঙ্গে গৃহস্থের আঙিনায় শোভা পাবে চালের গুঁড়ার আল্পনায় মা লক্ষ্মীর ছাপ। মা লক্ষ্মীর পায়ের ছাপের আল্পনা আঁকা হবে বহু বাড়ির প্রবেশপথে ও আঙিনায়।

এ উপলক্ষে সারাদেশের বিভিন্ন মন্দির ও মণ্ডপের পাশাপাশি হিন্দুদের ঘরে ঘরে পূজার আনুষ্ঠানিকতা শেষে অঞ্জলি, প্রসাদ বিতরণ ও অতিথি আপ্যায়ন করা হবে।

বাংলাদেশ সময়: ১১০৫ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২০
ডিএন/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।