ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘বিদেশ ফেরত কর্মীদের দক্ষতার সনদের ব্যবস্থা করছে সরকার’

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২০
‘বিদেশ ফেরত কর্মীদের দক্ষতার সনদের ব্যবস্থা করছে সরকার’ ...

ঢাকা: সরকার বিদেশ ফেরত কর্মীদের অর্জিত দক্ষতার সনদের ব্যবস্থা করছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।  

বুধবার (০৪ নভেম্বর) অনলাইনে দেশের ৮টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে বিদেশ ফেরত কর্মীদের পূর্ব অর্জিত দক্ষতার সনদ দেওয়া কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, কর্মীরা তাদের পূর্ব অর্জিত দক্ষতার স্বীকৃতি পেলে গুণগত শ্রম অভিবাসন নিশ্চিত হবে এবং রেমিটেন্সের পরিমাণও বৃদ্ধি পাবে। দক্ষ কর্মীর বৈদেশিক কর্মসংস্থান বৃদ্ধি করতে রিকগনিশন অব প্রায়র লার্নিং (আরপিএল) ছাড়াও আরও অনেক প্রশিক্ষণ কর্মসূচি নেওয়া হয়েছে।
 
জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শামসুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।  
অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, বিদেশ প্রত্যাগত কর্মীদের পূর্ব অর্জিত দক্ষতার স্বীকৃতি দিতে তাদের কারিগরি শিক্ষা বোর্ডের সনদ দেওয়া হচ্ছে। এর মাধ্যমে তারা দেশে ও বিদেশে উচ্চ বেতনের কর্মসংস্থানের সুযোগ পাবে। সরকার বিদেশ প্রত্যাগত কর্মীদের আর্থ সামাজিক উন্নয়নে নানা ধরনের পুর্নবাসন কর্মসূচি বাস্তবায়ন করছে।  

সরকারি সনদ নিতে উৎসাহী বিদেশ প্রত্যাগত কর্মীদের সংশ্লিষ্ট কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এবং জেলা জনশক্তি কর্মসংস্থান অফিসে যোগাযোগের পরামর্শ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০২০ 
জিসিজি/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।