ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সিরাজগঞ্জে ৩৮৬ জেলের কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২০
সিরাজগঞ্জে ৩৮৬ জেলের কারাদণ্ড

সিরাজগঞ্জ: মা ইলিশ সংরক্ষণে সিরাজগঞ্জে ভ্রাম্যমাণ আদালতের ২২ দিনের অভিযানে ৩৮৬ জন জেলের কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়াও ৬১ হাজার টাকা জরিমানাও আদায় করা হয়েছে।

অভিযানে ২৩ লাখ মিটারেরও বেশি কারেন্ট জাল জব্দের পাশাপাশি উদ্ধার হয়েছে ৬৮৯ কেজি ইলিশ মাছ।  

বৃহস্পতিবার (০৫ নভেম্বর) দুপুরে বাংলানিউজকে এ তথ্য জানায়, সিরাজগঞ্জ জেলা মৎস্য অফিসের জরিপ কর্মকর্তা শরীফুল ইসলাম।  

তিনি বলেন, মা ইলিশ সংরক্ষণে গত ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায়। এসব অভিযানে যমুনা অধ্যুষিত জেলার পাঁচটি উপজেলায় ৩৯৬টি মামলা ৩৮৬ জনের বিভিন্ন মেয়াদে জরিমারা করা হয়। জরিমানা আদায় করা হয় ৬১ হাজার টাকা। ২৩ লাখ ১৭ হাজার ৩০০ মিটার কারেন্ট জালের পাশাপাশি ৬৮৯ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়েছে।  

এর মধ্যে সর্বোচ্চ বেলকুচিতে ২১০ জেলের বিভিন্ন মেয়াদে কারাদণ্ডের পাশাপাশি ৪ লাখ ৮২ হাজার মিটার কারেন্ট জাল উদ্ধার হয়েছে। এছাড়াও চৌহালী উপজেলায় ১৩৫ জন জেলের এক বছর করে কারাদণ্ড ও ৩ লাখ ৩২ হাজার মিটার জাল উদ্ধার, সদর উপজেলায় ৬ লাখ ৮৫ হাজার ৩০০ মিটার কারেন্ট জাল উদ্ধারসহ ৩৯ জন জেলের বিভিন্ন মেয়াদে জেল, শাজাদপুরে ৬ লাখ ৬০ হাজার মিটার কারেন্ট জাল উদ্ধার ও ২ জনের জেল এবং কাজিপুরে ১ লাখ ৫৮ হাজার মিটার কারেন্ট জাল উদ্ধার করা হয়।  

জেলা মৎস্য কর্মকর্তা সাহেদ আলী বলেন, এবার কঠোরভাবে অভিযান চালানো হয়েছে। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ও পুলিশ বাহিনীর সার্বিক সহায়তায় আমরা সফলভাবে মা ইলিশ সংরক্ষণ অভিযান চালিয়েছি। গতবারের তুলনায় এ বছর অনেক বেশি মামলা, শাস্তি এবং কারেন্ট জাল উদ্ধার হয়েছে। সবার প্রচেষ্টায় সরকারের ইলিশ উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।  

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।