ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

দক্ষিণ এশিয়ার কৃষকরা ক্ষুধা ও পুষ্টিহীনতায় ভুগছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২০
দক্ষিণ এশিয়ার কৃষকরা ক্ষুধা ও পুষ্টিহীনতায় ভুগছে

ঢাকা: দক্ষিণ এশিয়ার কৃষকরা এখনো সর্বোচ্চ দারিদ্র্য, ক্ষুধা ও পুষ্টিহীনতায় ভুগছে বলে জানিয়েছে আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্ক কৃষি কেন্দ্র (এসএসি)।

বৃহস্পতিবার (০৫ নভেম্বর) দক্ষিণ এশিয়ার ক্ষুদ্র ও প্রান্তিক পরিবারকে শক্তিশালীকরণ এবং কর্মপরিকল্পনা প্রণয়ন শীর্ষক আঞ্চলিক বিশেষজ্ঞদের পরামর্শ সভায় (ভার্চ্যুয়াল) এ কথা জানানো হয়।

সংস্থাটির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্রামীণ জনগোষ্ঠীর একটি বড় অংশ হলো ক্ষুদ্রতর কৃষক পরিবার। এই পরিবারগুলো মূলত পারিবারিক শ্রমের ওপর নির্ভরশীল যা কিনা কৃষি, বনজ, ফিশারি, পশুপালন এবং জলজ উত্পাদন সমন্বিত চাষ পদ্ধতি অবলম্বন করে। দক্ষিণ এশিয়ার পারিবারিক কৃষকরা কৃষি অনুশীলন এবং সিস্টেমের মাধ্যমে যা ফসল, মৎস্য, গবাদি পশু, গাছপালা, কাঠহীন পণ্য, ফলমূল এবং বাদামকে একীভূত করে এই অঞ্চলে কমপক্ষে ৮০ শতাংশ খাবার উত্পাদন করে। তবে, পরিবারের কৃষকরা তাদের পণ্যগুলির জন্য ইনপুট, এক্সটেনশন পরিষেবা, ক্রেডিট এবং বাজারসহ প্রাকৃতিক, আর্থিক, প্রযুক্তিগত এবং বাজার সংস্থানগুলিতে অনুপ্রবেশ করতে পারে না। ফলস্বরূপ, এই অঞ্চলের কৃষকরা এখনও সর্বোচ্চ হারে দারিদ্র্য, ক্ষুধা ও পুষ্টিহীনতায় রয়েছে।

এই আঞ্চলিক পরামর্শ সভার মূল উদ্দেশ্য একটি আঞ্চলিক কর্ম পরিকল্পনা প্রণয়ন করা যা দক্ষিণ এশিয়ার পরিবারের কৃষকদের জীবিকা জোরদার করতে এবং আগামী ১০ বছরে তাদের অর্থনৈতিক উন্নতির লক্ষ্যে জাতিসংঘভুক্ত সদস্য দেশগুলোর কৃষক পরিবারের খামার ব্যবস্থাপনা বাস্তবায়ন এবং কার্যকরকরণের মূল অগ্রাধিকার, কৌশল এবং কর্মকাণ্ডসমূহের ধারণা দেয়।

পরামর্শ সভায় অংশ নেন বাংলাদেশের কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবদুর রৌফ, ইন্টারন্যাশনাল ফান্ড ফর অ্যাগ্রিকালচার ডেভেলপমেন্টের (আইএফএডি) এশিয়া প্যাসিফিক অঞ্চলের পরিচালক নাইজেল ব্রেট, বিশ্ব খাদ্য সংস্থার এশিয়া ও প্যাসিফিক প্রতিনিধি শ্রীধর ধর্মপুরি, সার্ক অ্যাগ্রিকালচার কেন্দ্রের পরিচালক মিয়া সাইয়্যেদ হাসান, এএফএ সেক্রেটারি জেনারেল  এসথার পেনুনিয়া, আইসিএ এশিয়া-প্যাসিফিকের পরিচালক বালাসুব্রামানিয়াম আয়ার প্রমুখ।

দক্ষিণ এশিয়ার আটটি দেশ (আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা) সম্মেলনে গঠিত সার্কের একটি অন্যতম আঞ্চলিক সংস্থা সার্ক কৃষি কেন্দ্র (এসএসি)। বাংলাদেশে অবস্থিত এই কেন্দ্রটি কৃষি বিষয়ক প্রধান প্রধান সমস্যা, নীতিমালা নির্ধারণ, ভবিষ্যতের দিক-নির্দেশনা ও মানবসম্পদ বিকাশে কাজ করে আসছে। এছাড়াও কেন্দ্রটি কৃষি বিষয়ক অন্যান্য বিভাগ যেমন পশুপালন, শস্য, ফল ও শাকসবজি উৎপাদন, মৎস্য পালন, প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ ও জলবায়ু পরিবর্তন বিষয়ে কাজ করে।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২০
এমইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।