ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সিংড়ায় চার পাখি শিকারির কারাদণ্ড, ৬০ পাখি অবমুক্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২০
সিংড়ায় চার পাখি শিকারির কারাদণ্ড, ৬০ পাখি অবমুক্ত ছবি: বাংলানিউজ

নাটোর: নাটোরের সিংড়ার চলনবিলের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ফাঁদ পেতে পাখি শিকারের অপরাধে চার জনকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।  

বৃহস্পতিবার (০৫ নভেম্বর) দুপুরে উপজেলা প্রশাসন ও চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির যৌথ অভিযানে পাখি শিকারি চারজনকে আটক করা হয়।

 

আটকরা হলেন- নাটোরের বড়াইগ্রামের লক্ষ্মীপুর গ্রামের ফেলু প্রামাণিকের ছেলে শমসের আলী (৩৫), গুরুদাসপুরের নওপাড়া গ্রামের খয়ের উদ্দিনের ছেলে আব্দুর জোব্বার (৩৪), সিংড়ার পাকুরিয়াপাড়া গ্রামের নাজির উদ্দিনের সাইফুল ইসলাম (৩৬) ও একই গ্রামের মৃত ইয়াছিন আলীর ছেলে ইয়াকুব আলী (৩৫)।

অভিযানে শিকারিদের কাছ থেকে বক, রাতচড়াসহ বিভিন্ন প্রজাতির ৬০টি পাখি ও শিকারের কাজে ব্যবহৃত ফাঁদ জব্দ করা হয়। পরে পাখিগুলোকে এলাকাবাসীর সহযোগিতায় অবমুক্ত করা হয়। পুড়িয়ে ফেলা হয় পাখি শিকারের ফাঁদ। পরে আটকদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোছা. নাসরিন বানু ও এসিল্যান্ড রকিবুল হাসান যথাক্রমে আলী ও জোব্বারকে ২০ দিন করে বিনাশ্রম কারাদণ্ড এবং সাইফুল ও ইয়াকুবকে ১০ হাজার টাকা করে ২০ হাজার টাকা জরিমানা করেন।  

এ সময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের (বিবিসিএফ) সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, কলম প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি প্রভাষক হারুন- অর-রশিদ, সাধারণ সম্পাদক প্রভাষক আব্দুল্লাহ আল-মামুন, পরিবেশকর্মী ও গোল-ই-আফরোজ সরকারি কলেজের ভিপি সজীব ইসলাম জুয়েল প্রমুখ।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বাংলানিউজ জানান, পানি কমতে থাকায় চলনবিলে মাছ খেতে ঝাঁকে ঝাঁকে পাখি আসতে শুরু করেছে। আর এই সুযোগে প্রশাসনের নজর এড়িয়ে পাখি শিকারিরা তৎপর হয়ে উঠেছে। তবে আমরা সব সময়ই চলনবিলের পাখি ও জীববৈচিত্র্য রক্ষায় সতর্ক রয়েছি।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।