ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বিজ্ঞান দিবসে রোসাটমের নিউক্লিয়ার কুইজ প্রতিযোগিতা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২০
বিজ্ঞান দিবসে রোসাটমের নিউক্লিয়ার কুইজ প্রতিযোগিতা

ঢাকা: বাংলাদেশসহ সারা বিশ্বে স্কুল ও কলেজভিত্তিক অনলাইন নিউক্লিয়ার কুইজ প্রতিযোগিতার আয়োজন করেছে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন (রোসাটম)।

বৃহস্পতিবার (৫ নভেম্বর) রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে ৷ প্রতিযোগিতাটি ১০ নভেম্বর আন্তর্জাতিক বিজ্ঞান দিবস ও রোসাটমের ৭৫তম বর্ষপূর্তি উপলক্ষে আয়োজন করা হচ্ছে।

দৈনন্দিন জীবনে নিউক্লিয়ার সাইন্সের প্রয়োজনীয়তা, নিউক্লিয়ার সাইন্স সম্পর্কিত সচেতনতা ও উৎসাহ সৃষ্টির লক্ষ্যে এ প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। একইসঙ্গে পৃথিবীতে মানুষের বসবাস আরও টেকসই করায় নিউক্লিয়ার সাইন্সের ভূমিকাকে তুলে ধরার উদ্দেশে এ আয়োজন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনা মহামারির কারণে স্কুল এবং কলেজগুলোতে অনলাইন কার্যক্রম চলছে। এ অবস্থায় অনলাইন নিউক্লিয়ার কুইজ কন্টেস্ট শিক্ষার্থীদের জন্য একটি মজার জ্ঞান চর্চার সুযোগ করে দেবে এবং তারা ঘরে বসে এ প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পাবে। কুইজে প্রতিযোগীদের নিউক্লিয়ার সাইন্স সম্পর্কিত জ্ঞান পরীক্ষা করা হবে।

কিভাবে পারদ থেকে সোনা পাওয়া যায়, নিউক্লিয়ার শক্তির সঙ্গে সৌরশক্তির তুলনাসহ বিভিন্ন বিষয়ে কুইজে সর্বমোট ২৫টি প্রশ্ন থাকবে। কুইজটি ১১টি ভাষায় সারা বিশ্বের সব স্কুল ও কলেজের ছাত্রছাত্রীদের জন্য উন্মুক্ত করা হবে। অনুষ্ঠানটি আরও উত্তেজনাপূর্ণ ও সমৃদ্ধ করতে সারা বিশ্বের বিখ্যাত শিক্ষাবিদ, গবেষক এবং বিজ্ঞানীরা এতে যোগদান করবেন।

রোসাটমের দক্ষিণ এশিয়ান সিইও আন্দ্রে সেভলিকভ বলেছেন, আমরা আশা করি এ প্রতিযোগিতা তরুণদের মধ্যে নিউক্লিয়ার সাইন্স সম্পর্কিত সচেতনতা বাড়াবে এবং নিউক্লিয়ার সাইন্সের সর্বশেষ প্রযুক্তি সম্পর্কে অবহিত করবে। আমরা আরও আশা করি এর মাধ্যমে প্রতিযোগীরা নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিংকে পেশা হিসেবে বেছে নিতে উৎসাহিত হবে এবং নিউক্লিয়ার এনার্জি ইন্ডাস্ট্রির নিত্য নতুন বিষয় জানার একটি প্লাটফর্ম তৈরি হবে। আর অনুষ্ঠানটির মাধ্যমে রোসাটমের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীকে স্মরণ করা হবে।

যেহেতু রোসাটম বৈচিত্র্যের মূল্যায়ন করে, সেহেতু ১১টি ভাষার জন্য বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ১১ জন বিশেষজ্ঞ যোগদান করবেন। এদের মধ্যে ভারতের জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের ত্বাত্তিক পদার্থ বিজ্ঞানের ইমিরেটাস অধ্যাপক আর রাজারমন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিউক্লিয়ার প্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক মো. ইকবাল হোসেন, যুক্তরাজ্যের ওয়ার্ল্ড নিউক্লিয়ার অ্যাসোসিয়েসন নিউক্লিয়ার বিশেষজ্ঞ জন লিন্ডবার্গ, রাশিয়ার ন্যাশনাল রিসার্চ নিউক্লিয়ার বিশ্ববিদ্যালয়ের এমইপিএইচের প্রভাষক ও প্রকৌশলী এগর যাদেবা, মিশরের আলেক্সান্দ্রিয়া বিশ্ববিদ্যালয়ের এনার্জি ও এনভায়রনমেন্টাল ফিল্ডের গবেষক আমারা হানাফি, ফিনল্যান্ডের হেলসিঙ্কি সিটি কাউন্সিলের সদস্য ও ডক্টর নিউক্লিয়ার ফিজিক্স পেত্রাস পেন্নামেন উল্লেখযোগ্য।

কুইজে অংশগ্রহনের জন্য শিক্ষার্থীদের সনদপত্র দেওয়া হবে, যা ডাউনলোড করা যাবে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে শেয়ার করা যাবে। কুইজের ওয়েবসাইট হলো http://quiz.myfuture.energy/। এখান থেকে বাংলাসহ বিভিন্ন ভাষায় কুইজে অংশগ্রহণ করা যাবে।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২০
এসকে/এইচএমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।