ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

কারসাজি করে চালের দাম বাড়ালে ব্যবস্থা: খাদ্য সচিব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২০
কারসাজি করে চালের দাম বাড়ালে ব্যবস্থা: খাদ্য সচিব

যশোর: চালের দাম নিয়ন্ত্রণে রাখতে সরকারি তালিকাভুক্ত সব মিলারদের (চালকল) গুদামে চাল সরবরাহের নির্দেশ দিয়েছেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম।

তিনি বলেন, বাজারে চালের দাম ঠিক রাখতে (আগের মূল্য) সরকার এবার সংগ্রহ মূল্য বাড়ায়নি।

এছাড়া দেশে পর্যাপ্ত ধান উৎপাদন হওয়ায় মজুদও পর্যাপ্ত আছে। ফলে কোনোভাবে বাজারে যদি চালের দাম বেড়ে যায় তবে সেটি হবে মিলারদের কারসাজি।
 
রোববার (৮ নভেম্বর) সন্ধ্যায় যশোর জেলা প্রশাসকের কার্যালয় মিলনায়তনে যশোর জেলার খাদ্য বিভাগের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মিলারদের সর্তক করে সচিব নাজমানারা খানুম বলেন, কারসাজি করে চালের দাম বাড়ানো হলে সেটি কোনোভাবে বরদাস্ত করা হবে না। এসব ছাড়াও খাদ্য যাতে কোনোভাবে মজুত না হয় তার জন্য সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের কড়া নজরদারি ও তদারকির নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে জেলা প্রশাসনের কর্মকর্তাদেরও বিষয়টির প্রতি সর্তক দৃষ্টি রাখার আহ্বান জানিয়েছেন। চলতি মাসের ৭ তারিখ থেকে জেলায় আমন সংগ্রহ অভিযান শুরু হয়েছে। আগামী ২০ নভেম্বর পর্যন্ত ‘কৃষকের অ্যাপ’র মাধ্যমে ধান সরবরাহে আগ্রহী চাষিদের রেজিস্ট্রেশন চলবে। এরপর লটারির মাধ্যমে নির্বাচিত কৃষকরা গুদামে ধান দেবেন।
 
যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন খুলনার আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক (আরসিফুড) মাহাবুবুর রহমান।

সভায় আরও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগ যশোরের উপ-পরিচালক হুসাইন শওকত, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল হাসান, যশোর জেলা খাদ্য নিয়ন্ত্রক আব্দুর রহমান। এছাড়া সভায় আরও উপস্থিত ছিলেন যশোরের আট উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ও গুদাম কর্মকর্তাসহ প্রত্যেক উপজেলা থেকে একজন করে মিলার।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২০
ইউজি/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।