ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘দেশের চাহিদা পূরণ করে বিদেশে আলু রপ্তানির পরিকল্পনা নেয়া হয়েছে’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৭ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২০
‘দেশের চাহিদা পূরণ করে বিদেশে আলু রপ্তানির পরিকল্পনা নেয়া হয়েছে’

কুষ্টিয়া: আগামী ৫ বছরের মধ্যে প্রতি বছর ৩০ লাখ টন আলু উৎপাদন করে স্বনির্ভরতা অর্জন এবং দেশের চাহিদা পূরণ করে উদ্বৃত্ত আলু বিদেশে রপ্তানি করার পরিকল্পনা নেয়া হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) চেয়ারম্যান সায়েদুল ইসলাম।  

তিনি বলেন, নতুন প্রজাতির আলু চাষের মাধ্যমে আলুর উৎপাদন প্রায় দেড় গুণ বৃদ্ধি করা সম্ভব।

বিএডিসি এ লক্ষ্যে কাজ করে যাচ্ছে।  

রোববার (৮ নভেম্বর) দুপুরে কুষ্টিয়ায় বিএডিসির আলু বীজ দপ্তরে ‘বীজ আলু উৎপাদন, সংগ্রহ, সংরক্ষণ, মাননিয়ন্ত্রণ ও বালাই ব্যবস্থাপনা’ শীর্ষক আলু চাষীদের ২ দিনের প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা জানান।  
মানসম্পন্ন বীজ আলু উৎপাদন ও সংরক্ষণ এবং কৃষক পর্যায়ে বিতরণ জোরদারকরণ প্রকল্পের অর্থায়নে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে কুষ্টিয়া বিএডিসির আলু বীজ দপ্তর।
সায়েদুল ইসলাম বলেন, বর্তমানে বাংলাদেশের কৃষি সেক্টরে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্নতা অর্জন করে অন্যান্য দেশে খাদ্য রপ্তানি করছে। ২০২৩ সালের মধ্যে দেশে ১০ লাখ টন পেঁয়াজ উৎপাদনের স্বয়ংসম্পূর্ন হবে। সেই অনুযায়ী রোডম্যাপ তৈরী করা হয়েছে। ইতিমধ্যে পেঁয়াজের উন্নতজাতের বীজ আনার প্রক্রিয়া শেষ হয়েছে। আশা করছি পেঁয়াজের সমস্যা মেটাতে এই বীজগুলো চাষীদের জন্য আশির্বাদ বয়ে আনবে।

তিনি আরও বলেন, আমাদের দেশ কৃষি নির্ভর দেশ, এই দেশকে সমৃদ্ধশালী করতে প্রথম আমাদের কৃষকদের ভুমিকাকে কোনো অংশে খাটো করে দেখার সুযোগ নেই। কৃষকের পরিশ্রমের ফসলে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পুর্ণতা অর্জন করেছে।  

বিএডিসি আলু বীজ বিভাগের অতিরিক্ত মহাব্যবস্থাপক (সিডিপি ক্রপস) ইব্রাহিম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিএডিসি ক্ষুদ্র সেচ বিভাগের প্রধান প্রকৌশলী জিয়াউল হক, প্রকল্প পরিচালক রিপন কুমার মণ্ডল, বিএডিসি (মাবীউকৃবিপ্র) প্রকল্প পরিচালক আবির হোসেন, কুষ্টিয়া কৃষি সম্প্রাসরণ অধিদপ্তরের উপপরিচালক শ্যামল কুমার বিশ্বাস।

এসময় উপস্থিত ছিলেন কুষ্টিয়া বিএডিসির যুগ্ম পরিচালক (সার) সেলিম হায়দার, উপপরিচালক (টিসি) হিমাগার আশরাফুল আলম, উপপরিচালক (বীজ বীপণন) আবু জাফর মো. নেয়ামত উল্লাহ প্রমূখ।

বাংলাদেশ সময়: ০৫৪৭ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২০
আরকেআর/এমএইচএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।