ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘ওকে সুযোগ দেন’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২০
‘ওকে সুযোগ দেন’

ঢাকা: বিরোধীদলের কথা শোনার জন্য বঙ্গবন্ধু গণপরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্তকে বক্তৃতার সুযোগ দিতে স্পিকারকে অনুরোধ করতেন বলে জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

রাষ্ট্রপতি বলেন, বঙ্গবন্ধু স্পিকারের উদ্দেশ্যে বলতেন ‘ওকে সুযোগ দেন, বিরোধীপক্ষের কথা আগে শুনতে হবে।

সোমবার (৯ নভেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে দেওয়া ভাষণে একথা জানান তিনি। এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।  

ভাষণে রাষ্ট্রপতি আব্দুল হামিদ তৎকালীন গণপরিষদের কনিষ্ঠ সদস্য হিসেবে তার অভিজ্ঞতার কথা তুলে ধরেন।

রাষ্ট্রপতি বলেন, বঙ্গবন্ধু গণপরিষদের কার্যক্রমকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতেন। গণপরিষদে কোনো বিরোধীদল ছিল না। বিভিন্ন দল ও স্বতন্ত্র সব মিলিয়ে সদস্য সংখ্যা ১০-এ উন্নীত হয়নি। কিন্তু বিরোধী সদস্যরা প্রতিবাদমুখর ছিলেন, দীর্ঘক্ষণ বক্তব্য রাখার সুযোগ পেতেন। সংসদ অধিবেশন হতো প্রাণবন্ত। যুক্তিতর্ক ও মতামত উপস্থাপন ছিল খুবই আকর্ষণীয়। সবকিছুর ঊর্ধ্বে ছিল সংসদে স্বয়ং বঙ্গবন্ধুর উপস্থিতি ও তার ভাষণ।
আব্দুল হামিদ বলেন, আমার স্পষ্ট মনে আছে ন্যাপ থেকে নির্বাচিত তৎকালীন গণপরিষদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্তের কথা। পার্লামেন্টে বক্তৃতা করার সুযোগ চাইলে সব সময়ই তিনি সুযোগ পেতেন। স্পিকার মাঝে মধ্যে তাকে মাইক দিতে না চাইলেও বঙ্গবন্ধু বলতেন ‘ওকে সুযোগ দেন, বিরোধীপক্ষের কথা আগে শুনতে হবে’।

সংবিধান প্রণয়নের লক্ষ্যে কমিটি গঠন প্রসঙ্গে বঙ্গবন্ধু বলেছিলেন, শুধু যে আমাদের দলীয় সদস্য থেকে কমিটি করবো তা নয়, দলমত নির্বিশেষে সবার সঙ্গে আলোচনা করা হবে, জনগণকে যাতে তাদের ইচ্ছা অনুযায়ী একটা সুষ্ঠু সংবিধান দেওয়া যায়, এই উদ্দেশ্যে সবার মতামত চাইবো, এই সংবিধানে মানবিক অধিকার থাকবে, যে অধিকার মানুষ চিরজীবন ভোগ করতে পারবে।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২০
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।