ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নৌপথে পণ্য রপ্তানি আসামে 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫১ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২০
নৌপথে পণ্য রপ্তানি আসামে  কুশিয়ারা নদী দিয়ে ভারতের আসামে রপ্তানি হচ্ছে পণ্য

সিলেটের কুশিয়ারা নদী দিয়ে ভারতের আসামে রপ্তানি হচ্ছে পণ্য। বাংলাদেশ ও ভারতের মধ্যকার নৌ প্রটোকলের আওতায় নৌপথে এ বাণিজ্য শুরু হয়েছে।

বিআইডব্লিউটিএ সূত্রে জানা গেছে, গত রোববার (১ নভেম্বর) প্রিমিয়ার সিমেন্টের নারায়ণগঞ্জের কারখানা থেকে এমভি প্রিমিয়ার-৬ নামের একটি পণ্যবাহী জাহাজ প্রিমিয়ার ব্র্যান্ডের আড়াই হাজার ব্যাগ (১২৫ টন) সিমেন্ট নিয়ে আসামের করিমগঞ্জের উদ্দেশে রওনা দেয়। চালানটি গ্রহণ উপলক্ষে সোমবার (৯ নভেম্বর) অনুষ্ঠানের আয়োজন করে আসাম সরকার। করিমগঞ্জের কর অ্যান্ড সন্স নামের একটি প্রতিষ্ঠান সিমেন্টের এই চালান নিচ্ছে।  

এর আগে বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সিলেটের কুশিয়ারা নদী দিয়ে সীমান্ত এলাকা জকিগঞ্জে হয়ে আসামের করিমগঞ্জ নৌপথে সিমেন্ট নেওয়ার চালানটির অনুমোদন দেওয়া হয়। গত সেপ্টেম্বর মাসেও ত্রিপুরায় গেছে প্রিমিয়ার সিমেন্টের চালান ।  

প্রিমিয়ার সিমেন্ট মিলসের ব্যবস্থাপনা পরিচালক আমিরুল হক জানান, গত সেপ্টেম্বর মাসে আমরা প্রথমবারের মতো নৌপথে পণ্য পরিবহন করেছি। এরপর আসামে পণ্য পরিবহন শুরু করেছি। এতে পণ্য রপ্তানির দরজা খুলে যাচ্ছে।  

তিনি বলেন, নৌপথে পণ্য পরিবহন সড়ক বা রেলপথের চেয়ে তুলনামূলক সাশ্রয়ী। কম উচ্চতার সেতুর উচ্চতা বাড়ানো গেলে বড় কার্গো জাহাজ চলাচল করতে পারবে। পাশাপাশি গোমতী নদীর ড্রেজিং নিয়মিত করতে হবে। প্রতিবন্ধকতা ছাড়াই নৌপথ ব্যবহার করা গেলে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যে দ্রুত পণ্য প্রাপ্তি নিশ্চিত হবে এবং বাংলাদেশেরও রপ্তানির সুযোগ সৃষ্টি হবে।  

প্রিমিয়ার সিমেন্টের ব্যবস্থাপক (রপ্তানি) সালাহ উদ্দিন বলেন, নৌপথে আসামের সঙ্গে রপ্তানি বাণিজ্যের দ্বার খুললো। এই নৌপথ চালু হওয়ায় ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর সঙ্গে রপ্তানি বাণিজ্য আরও বাড়বে বলে আশা করছি।  

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২০ 
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।