ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সুন্দরবনে মুক্তিপণের দাবিতে তিন জেলে অপহৃত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২০
সুন্দরবনে মুক্তিপণের দাবিতে তিন জেলে অপহৃত

সাতক্ষীরা: মুক্তিপণের দাবিতে সুন্দরবনে মাছ ধরতে যাওয়া তিন জেলেকে অপহরণ করেছেন বনদস্যু বুলবুল বাহিনীর সদস্যরা।

রোববার (৮ নভেম্বর) রাতে পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের দাড়গাং ও হোগলডাঙা সংলগ্ন কচুখালী এলাকা থেকে তাদের অপহরণ করা হয়।

অপহৃত জেলেরা হলেন সাতক্ষীরার শ্যামনগর উপজেলার পূর্ব কৈখালী গ্রামের গৌর মুন্ডার ছেলে কিরণ মুন্ডা (৪৫), কালিঞ্চি গেটপাড়া গ্রামের নুরুল ইসলাম (৬০) এবং হরিনগর গ্রামের (পরিবার নাম প্রকাশে অনিচ্ছুক) এক জেলে।

এসময় বনদস্যু দলটি অপহৃত তিন জেলের সঙ্গে থাকা মোজাম গাজী ও মোমিন বরকন্দাজসহ ছয়জনকে বেধড়ক মারপিট করে এবং তাদের ব্যবহৃত দু’টি নৌকা লুট করে নিয়ে যায়।

ফিরে আসা জেলে মোজাম গাজী এবং মোমিন বরকন্দাজ জানান, রোববার রাত ৮টার দিকে কচুখালী এলাকায় মাছ ধরার সময় মুখোশ পরা পাঁচ সদস্যের দস্যু দলটি তাদের নৌকার পাশে আসে। এসময় তারা নিজেদের বুলবুল বাহিনীর সদস্য বলে পরিচয় দেন এবং অস্ত্রের মুখে জিম্মি করে তিনটি নৌকা থেকে একজন করে জেলেকে উঠিয়ে নেন। একপর্যায়ে গরানের লাঠি দিয়ে জিম্মি না করা ছয় জেলেকে মারধর করেন তারা। মুক্তিপণের বিষয়ে পরে জিম্মি জেলেদের পরিবারের সঙ্গে যোগাযোগ করা হবে জানিয়ে তাদের নিয়ে বনদস্যুরা ভারতীয় অংশে চলে যান।

ফিরে আসা মোজামের (মোজাম হলেন অপহৃত কিরণ মুন্ডার সহযোগী) মা মনোয়ারা বেগম জানান, বনদস্যুরা পিটিয়ে মোজামের বাম হাতের আঙুল ভেঙে দিয়েছে। বাড়িতে ফেরার পর গ্রাম্য চিকিৎসক রুহুল আমিনের কাছ থেকে তাকে চিকিৎসা দেওয়া হয়েছে।

রমজাননগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ আল মামুন জানান, বিষয়টি নিয়ে থানায় সাধারণ ডায়েরি করতে গেলেও নাম-পরিচয় ছাড়া জিডি হবে না বলে পুলিশের পক্ষ থেকে আহত মোমিন বরকন্দাজকে জানানো হয়েছে।

এদিকে মঙ্গলবার সকালে বনদস্যুরা জিম্মি জেলেদের প্রতিজনের মুক্তিপণ বাবদ এক লাখ টাকা করে দাবি করেছে বলেও তিনি নিশ্চিত করেন।

সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এম এ হাসান বলেন, জেলে অপহরণের বিষয়ে আমাদের কেউ কিছু জানাননি। জানালেও আমাদের কিছু করার নেই। কারণ এটা পুলিশের বিষয়। দু’দিন পরে স্মার্ট পেট্রোল টিম নামবে। তখন এ ধরনের ঘটনা ঘটলে সংশ্লিষ্টদের দেখতে বলা হবে।

শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাজমুল হুদা বলেন, জেলে অপহরণের বিষয়ে শ্যামনগর থানায় মঙ্গলবার পর্যন্ত কেউ কোনো অভিযোগ করেননি।  

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২০
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।