ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

কক্সবাজার এলএ শাখার কর্মকর্তাসহ ২৪ জনকে দুদকে তলব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২০
কক্সবাজার এলএ শাখার কর্মকর্তাসহ ২৪ জনকে দুদকে তলব

কক্সবাজার: বিভিন্ন উন্নয়ন প্রকল্পের জন্য জমি অধিগ্রহণে দুর্নীতির অভিযোগে কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের ভূমি অধিগ্রহণ (এলএ) শাখার কর্মকর্তাসহ ২৪ জনকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (১১ নভেম্বর) দুদকের চট্টগ্রাম সমন্বিত কার্যালয়ের সহকারী উপ-পরিচালক শরীফ উদ্দিন বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন।

দুদক সূত্রে জানা যায়, অনিয়মের অভিযোগে ভূমি অধিগ্রহণ কর্মকর্তাসহ ১৯ জনকে ১৫ থেকে ২২ নভেম্বরের মধ্যে এবং ২৯ নভেম্বর থেকে ১ ডিসেম্বরের মধ্যে আরও পাঁচ কর্মকর্তাকে দুদকের চট্টগ্রাম সমন্বিত কার্যালয়ে সশরীরে হাজির হওয়ার জন্য নোটিশ দেওয়া হয়েছে।

নোটিশপ্রাপ্তরা হলেন- কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের ভূমি অধিগ্রহণ শাখার সাবেক ভূমি অধিগ্রহণ কর্মকর্তা (এলও) রেজাউল করিম, অতিরিক্ত ভূমি অধিগ্রহণ কর্মকর্তা (এএলও) মোশাররফ হোসেন, বিজয় কুমার সিংহ, কানুনগো আব্দুল খালেক, আব্দুর রহমান, বসন্ত কুমার চাকমা, সার্ভেয়ার রাসেল মাহমুদ মজুমদার, কবির আহমেদ, ক্যাশব লাল দে, পরিমল চন্দ্র দাশ, সাইফুল ইসলাম পাটোয়ারী, মিশুক চাকমা, আতাউল হক, পিকলু দাশ, তহশিলদার জয়নাল, কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের অফিস সহকারী এহসান কুতুবী আবুল হাশেম, কালারমারছড়া ইউপি চেয়ারম্যান তারেক বিন ওসমান শরীফ ও কক্সবাজার পৌরসভার সচিব রাসেল চৌধুরী।

এছাড়া কক্সবাজার সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি), জেলা প্রশাসক কার্যালয়ের ভূমি অধিগ্রহণ কর্মকর্তা শামীম হোসেন, কানুনগো নুরুল ইসলাম, সার্ভেয়ার মো. জিয়াউর রহমান, আশরাফুজ্জামান ও সাবেক কানুনগো বাবুল বাতেনকে হাজির হতে নোটিশ দেয় দুদক।

দুদক সূত্রে জানায়, কক্সবাজার জেলায় দোহাজারী-রামু-ঘুমধুম রেললাইন সম্প্রসারণ প্রকল্প, বিমানবন্দরকে আন্তর্জাতিককরণ প্রকল্প, মহেশখালীর মাতারবাড়ি বিদ্যুৎ প্রকল্পসহ বেশ কিছু প্রকল্পের জন্য ভূমি অধিগ্রহণ করা হচ্ছে। এসব প্রকল্প বাস্তবায়নে ভূমি অধিগ্রহণ শাখার কর্মকর্তা-কর্মচারীসহ দালালদের সিন্ডিকেট জমির মালিকদের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। বিষয়টি নজরে আসার পর দুদক এ বিষয়ে অনুসন্ধান শুরু করে।

এরই ধারাবাহিকতায় ১৮ ফেব্রুয়ারি মোহাম্মদ ওয়াসিম নামে ভূমি অধিগ্রহণ শাখার এক সার্ভেয়ারকে নগদ টাকাসহ আটক করা হয়। তার দেওয়া তথ্যের ভিত্তিতে পরে ২২ জুলাই মো. সেলিম উল্লাহ, ৩ আগস্ট মোহাম্মদ কামরুদ্দিন ও সালাহ উদ্দিন নামে তিন দালালকে আটক করে দুদক। আটকের সময় এসব দালালের কাছ থেকে কয়েক কোটি টাকার নগদ চেক ও ভূমি অধিগ্রহণের গুরুত্বপূর্ণ মূল নথি উদ্ধার করা হয়।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২০
এসবি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।