ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পাওনা পরিশোধের দাবিতে শ্রম ভবনে শ্রমিকদের অবস্থান

স্টাফ করেসসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২০
পাওনা পরিশোধের দাবিতে শ্রম ভবনে শ্রমিকদের অবস্থান

ঢাকা: ত্রিপক্ষীয় চুক্তি বাস্তবায়ন এবং অবিলম্বে আইননানুগ পাওনা পরিশোধে মালিককে বাধ্য করার দাবিতে শ্রম ভবনে অবস্থান কর্মসূচি পালন করছেন ড্রাগন সোয়েটার লিমিটেড কারখানার শ্রমিকরা।

বুধবার (১১ নভেম্বর) রাজধানীর বিজয়নগরে অবস্থিত শ্রম ভবনের সামনে দ্বিতীয় দিনের মতো এ অবস্থান কর্মসূচি চলছে।

শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, ড্রাগন সোয়েটার কারখানার শ্রমিকদের আইননানুগ পাওনা পরিশোধে দাবিতে ত্রিপক্ষীয় চুক্তি অনুসারে গত ৭ নভেম্বর ড্রাগন গ্রুপের পাঁচ শতাধিক শ্রমিকের আইননানুগ পাওনা পরিশোধের কথা থাকলেও চুক্তি ভঙ্গ করে মালিকপক্ষ। শ্রমিকরা পাওনা টাকার প্রথম কিস্তি আনতে কারখানায় গেলে চুক্তি অনুসারে শ্রমিকদের সার্ভিস বেনিফিট, অর্জিত ছুটি ও প্রভিডেন্ট ফান্ড পরিশোধে মালিকপক্ষ অস্বীকৃতি জানায়।

অবস্থান কর্মসূচিতে ড্রাগন সোয়েটার কারখানার বিভিন্ন পর্যায়ের শ্রমিক-কর্মচারী এবং নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। বক্তারা বলেন, করোনা পরিস্থিতির সুযোগ নিয়ে শ্রমিকদের আইননানুগ পাওনা বঞ্চিত করে ড্রাগন কারখানার মালিকপক্ষ শ্রমিকদের চাকরিচ্যুত করে। পরবর্তীতে দীর্ঘ সাত মাস লাগাতার আন্দোলন করার মধ্য দিয়ে গত ১২ অক্টোবর ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়।

শ্রমিক নেতারা আরও বলেন, শ্রমিকরা আইননানুগ প্রাপ্য হতে অর্ধেকের বেশি পাওনা ছেড়ে দিয়ে সমঝোতা চুক্তিতে সম্মত হয়েছিল। বিরাট আর্থিক ক্ষতি মেনে নিয়ে শ্রমিকরা যে চুক্তি করেছে তা ভঙ্গ করে মালিকপক্ষ প্রমাণ করেছে তারা দেশের আইন এবং শ্রমিকের অধিকারের প্রতি ন্যূনতম শ্রদ্ধাশীল নয়। অবিলম্বে চুক্তি প্রতিপালনে মালিককে বাধ্য করতে সরকারের প্রতি জোর দাবি জানান শ্রমিক নেতারা।

অবস্থান কর্মসূচি থেকে পাওনা আদায় না হওয়া পর্যন্ত প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত শ্রম ভবনের সামনে অবস্থান কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২০
আরকেআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।