ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

চাঁদপুরে মাস্ক না পরায় ৮১ জনকে ব্যতিক্রমী সাজা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২০
চাঁদপুরে মাস্ক না পরায় ৮১ জনকে ব্যতিক্রমী সাজা

চাঁদপুর: করোনা ভাইরাসের (কোভিড-১৯) দ্বিতীয় ঢেউ মোকাবিলায় চাঁদপুর জেলা প্রশাসনের পৃথক দু’টি ভ্রাম্যমাণ আদালতে ৮১ জনকে ৫২টি মামলায় ৭ হাজার ৬২০ টাকা অর্থদণ্ড দেওয়া হয়েছে। সেই সঙ্গে ব্যতিক্রমী সাজা হিসেবে তাদের ২০-২৫ জন করে একটি কক্ষে নিয়ে দেখানো হয়েছে সচেতনতামূলক ভিডিও ডকুমেন্টারি।

 

ভিডিওতে করোনা ভাইরাস প্রতিরোধে সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি তুলে ধরা হয়।

বুধবার (১১ নভেম্বর) সকাল সাড়ে ৯টা থেকে দুপুর পর্যন্ত শহরের ইলিশ চত্বর ও হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে এ দু’টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমরান মাহমুদ ডালিম ও অলিদুজ্জামান।

ভ্রাম্যমাণ আদালতের তত্ত্বাবধানে ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান।  

তিনি বাংলানিউজকে বলেন, শতভাগ মাস্ক পরা নিশ্চিত করার লক্ষ্যে জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খানের নির্দেশে মঙ্গলবার থেকে সাঁড়াশি অভিযান চলছে। তারই ধারাবাহিকতায় বুধবার দু’টি গুরুত্বপূর্ণ স্থানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছি। তবে গতকাল থেকে আজ একটু ভিন্ন পন্থা অবলম্বন করেছি।  

তিনি আরও বলেন, ভ্রাম্যমাণ আদালতে শুধুমাত্র আর্থিক জরিমানা নয়, এ সময় দণ্ডপ্রাপ্তদের একটি হলরুমে সামাজিক দূরত্ব বজায় রেখে মাস্ক পরার বিষয়ে ১০ মিনিটের একটি ভিডিও চিত্র দেখানো হয়। এ ভিডিও দেখে অনেকেই মাস্ক পরার বিষয়ে উৎসাহিত হচ্ছেন। পাশাপাশি তারা ওয়াদা করেছেন, সব সময় নিজেরা মাস্ক পরবেন এবং পরিবারের লোকদেরও পরতে বলবেন।

এদিকে এদিন হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে অভিযান চালিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমরান মাহমুদ ডালিম ১৮ মামলায় ১৮ জনকে ২ হাজার ৬০০ টাকা এবং ইলিশ চত্বরের অভিযান চালিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট অলিদুজ্জামান ৩৪ মামলায় ৬৩ জনকে ৫ হাজার ২০ টাকা জরিমানা করেন।  

২টি অভিযানে পুলিশ, আনসার ভিডিপি ও জেলা প্রশাসক কর্তৃক গঠিত স্বেচ্ছাসেবক দলের সদস্যরা সহযোগিতা করেন।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২০
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।