ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরস পুনর্গঠন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২০
ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরস পুনর্গঠন

ঢাকা: ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরস পূণর্গঠন করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। পূণর্গঠিত বোর্ড অব গভর্নরসের পদাধিকার বলে ধর্মমন্ত্রী চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন।

মঙ্গলবার ধর্ম মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।
 
পদাধিকার বলে অন্য গভর্নররা হলেন- বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন চেয়ারম্যান, ধর্ম সচিব, ইসলামিক বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান।
 
বোর্ড অব গভর্নরসে সরকার মনোনীত দু’জন সংসদ সদস্য হলেন- ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের সংসদ সদস্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, জামালপুর-২ আসনের সংসদ সদস্য ফরিদুল হক খান দুলাল।

দেশের প্রখ্যাত মুসলিম চিন্তাবিদ ও প্রাজ্ঞ আলেম ওলামাদের মধ্য থেকে সরকার মনোনীত পাঁচজন গভর্নর হলেন- বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া (অবসরপ্রাপ্ত বিচারপতি, সুপ্রিম কোর্ট, আপিল বিভাগ), এ এফ এম ইয়াহিয়া চৌধুরী (অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব), মো. শাহজাহান সিদ্দিকি (অবসরপ্রাপ্ত সচিব), মাওলানা মুফতি রুহুল আমীন (মুহতামিম, জামে’আ ইসলামিয়া দারুল উলুম খাদেমুল ইসলাম গওহরডাঙ্গা মাদ্রাসা, গোপালগঞ্জ), মাওলানা কাফিলুদ্দীন সরকার (অধ্যক্ষ, ঢাকা নেছারিয়া কামিল মাদ্রাসা) এবং খতিব (আমীনবাগ জামে মসজিদ, ঢাকা)। ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক বোর্ড অব গভর্নরসের সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, পদাধিকার বলে নিযুক্ত গভর্নরসরা ছাড়া অন্যান্য গভর্নরদের মেয়াদকাল এ প্রজ্ঞাপন জারির দিন থেকে ৩ বছর হবে। তবে ৩ বছর অতিক্রান্ত হলেও তার বা তাদের স্থলে সরকার নতুন গভর্নর মনোনয়ন না দেওয়া পর্যন্ত তিনি বা তারা দায়িত্ব পালন করে যাবেন। সরকার প্রয়োজনবোধে যেকোনো সময় পদাধিকার বলে নিযুক্ত গভর্নর ছাড়া অন্যান্য গভর্নর বা গভর্নরদের পরিবর্তন বা তার/তাদের পদ শূন্য ঘোষণা করতে পারবে।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২০
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।