ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ওজনে কারচুপি

৫ পেট্রোল পাম্পসহ ৬ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২০
৫ পেট্রোল পাম্পসহ ৬ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

ঢাকা: ওজন ও পরিমাপে কারচুপির অপরাধে পাঁচটি পেট্রোল পাম্পকে ১ লাখ ৮৫ হাজার টাকা জরিমানাসহ ছয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) ও গাজীপুর জেলার জেলা প্রশাসন।  

বুধবার (১১ নভেম্বর) বিএসটিআইর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা মহানগরীর মিরপুর ও গাবতলী এবং গাজীপুর জেলার সদর এলাকায় আলাদা দু’টি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের একটিতে বিএসটিআইর নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আমিমুল এহসানের নেতৃত্বে ঊর্ধ্বতন পরীক্ষক মো. রাকিবুল আলম ও পরিদর্শক মো. ইনজামামুল হক এবং অপর একটিতে ভ্রাম্যমাণ আদালতে গাজীপুর জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদুর রহমানের নেতৃত্বে বিএসটিআইর সহকারী পরিচালক মোহাম্মদ লিয়াকত হোসেন ও পরিদর্শক মো. নাজমুস সায়াদত অংশ নেন।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ওজন ও পরিমাপে কারচুপির অপরাধে ‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’ অনুযায়ী পাঁচটি পেট্রোল পাম্পকে ১ লাখ ৮৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া ছয়টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে বিএসটিআই ও গাজীপুর জেলার জেলা প্রশাসন।  

ঢাকা মহানগরীর মিরপুর কোটবাড়ী এলাকার মেসার্স নূর ডিজেল পাম্প জ্বালানি তেল পরিমাপে একটি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে প্রতি ১০ লিটারে ৫৯০ মিলিলিটার করে কম দেওয়ায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও একই এলাকার মেসার্স ডেনসো ফিলিং স্টেশনের চারটি আন্ডারগ্রাউন্ড স্টোরেজ ট্যাংকের হালনাগাদ ক্যালিব্রেশন চার্ট না থাকায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

একই দিনে গাজীপুর জেলা প্রশাসকের কার্যালয় ও বিএসটিআইর যৌথ উদ্যোগে গাজীপুর জেলার সদর এলাকায় একটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে মেসার্স রিয়াদ অ্যান্ড কোং সিএনজি ফিলিং স্টেশন জ্বালানি তেল পরিমাপে একটি অকটেন ও দু’টি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে প্রতি ৫ লিটারে যথাক্রমে ৩৪০, ৩০০ ও ২৯০ মিলিলিটার করে কম দেওয়ায় ৬০ হাজার টাকা, মেসার্স ইউনিয়ন ট্রেডিং করপোরেশনের দু’টি ডিজেল আন্ডারগ্রাউন্ড স্টোরেজ ট্যাংকের হালনাগাদ ক্যালিব্রেশন চার্ট না থাকায় ১০ হাজার টাকা এবং মেসার্স মুকুল ফিলিং স্টেশনের তিনটি আন্ডারগ্রাউন্ড স্টোরেজ ট্যাংকের হালনাগাদ ক্যালিব্রেশন চার্ট না থাকায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়।  

এছাড়াও গাজীপুরের ওয়্যারলেস এলাকার মেসার্স বি.এস ট্রেডার্স (রডের দোকান) এর ৫০০ কেজি ডিজিটাল স্কেলের ভেরিফিকেশন সনদ না থাকায় পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২০
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।