ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বঙ্গবন্ধু বেসরকারিখাতকে সহযোগিতা করেছেন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৪ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২০
বঙ্গবন্ধু বেসরকারিখাতকে সহযোগিতা করেছেন

ঢাকা: বঙ্গবন্ধু বেসরকারিখাতের পক্ষে ছিলেন না, এ কথার যৌক্তিকতা নেই বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারিখাত বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান।  

বুধবার (১১ নভেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহসানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে দেওয়া বক্তব্যে তিনি একথা জানান।

এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

সালমান এফ রহমান বলেন, অনেকে মনে করেন বঙ্গবন্ধু বেসরকারিখাতের পক্ষে ছিলেন না। আমি কাছ খেকে দেখেছি বঙ্গবন্ধু কীভাবে বেসরকারিখাতকে সহযোগিতা করেছেন। কারণ আমি বঙ্গবন্ধুর ছেলে শেখ কামালের ঘনিষ্ঠ বন্ধু ছিলাম। স্বাধীনতার পর আমরা যখন বেক্সিমকো শুরু করলাম তখন বঙ্গবন্ধুর কাছে গিয়ে বললাম আমরা বেসরকারিভাবে একটি কোম্পানির সঙ্গে বাটা শুরু করতে চাই। তখন তিনি অনুমতি দিয়েছিলেন। তখন বাংলাদেশ থেকে চা রপ্তানি হতো না।

‘বঙ্গবন্ধু বেসরকারিখাতে এনে অপ্রচলিতভাবে চা-কে রপ্তানি পণ্য করলেন। এতে বোঝা যায় কত দূরদর্শী ছিলেন। তিনি তখন রপ্তানি বহুমুখীকরণ করার কথা চিন্তা করেছিলেন এবং বেসরকারিখাতকে দায়িত্ব দিয়েছিলেন। অনেকে বলেন বঙ্গবন্ধু বেসরকারিখাতের পক্ষে ছিলেন না। আমি একথার যৌক্তিকতা খুঁজে পাই না। ’

তিনি আরো বলেন, বাংলাদেশকে আধুনিক রাষ্ট্র গড়ার রূপরেখা তিনি তৈরি করে গিয়েছিলেন। বঙ্গবন্ধুর মতো বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বেসরকারিখাতকে উৎসাহিত করেন।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২০
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।