ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সারাদেশে ভোক্তা অধিদপ্তরের অভিযান, জরিমানা আদায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২০
সারাদেশে ভোক্তা অধিদপ্তরের অভিযান, জরিমানা আদায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর অভিযান। ছবি: বাংলানিউজ

ঢাকা: রাজধানী ঢাকাসহ সারাদেশে আলু, চাল, পেঁয়াজ, সয়াবিন তেলসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্যের পাইকারি ও খুচরা বাজারে অভিযান পরিচালনা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এসময় বিভিন্ন অপরাধে ১১৩টি প্রতিষ্ঠানকে ৪ লাখ ৭২ হাজার টাকা জরিমানা করা হয়।

বুধবার (১১ নভেম্বর) দিনব্যাপী এসব অভিযান পরিচালিত হয়েছে বলে অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এদিন রাজধানীসহ সারাদেশে আলু, চাল, পেঁয়াজ, সয়াবিন তেল, আদাসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রয় হচ্ছে কিনা তা মনিটরিং করা হয়। এছাড়া পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সঙ্গে বিক্রয় রশিদের গরমিল, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ না করা, মেয়াদ উত্তীর্ণ ওষুধ ও পণ্য, নকল পণ্য, ওজনে কারচুপিসহ ভোক্তাস্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে সারাদেশ ১১৩টি প্রতিষ্ঠানকে ৪ লাখ ৭২ হাজার  টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

তদারকিকালে চাল, আলু, পেঁয়াজের দাম নিয়ে কারসাজি না করা এবং বাধ্যতামূলকভাবে পণ্যের ক্রয় রসিদ ও মূল্যতালিকা প্রদর্শনের বিষয়ে ব্যবসায়ীদের সচেতন ও সতর্ক করা হয়।

ঢাকা নগরীর কাওরান বাজার, হাতিরপুল বাজার, কলমিলতা বাজার ও ইন্দিরা রোড এলাকায় এ অভিযান পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপ পরিচালক বিকাশ চন্দ্র দাস, সহকারী পরিচালক প্রণব কুমার প্রামাণিক ও ইন্দ্রানী রায়।

এছাড়াও ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপ পরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, নিয়মতান্ত্রিক ও নৈতিকতার সঙ্গে ব্যবসা পরিচালনাকারী সব ব্যবসায়ীকে এ অধিদপ্তর সবসময় সাধুবাদ জানায়। ভোক্তা ও ব্যবসাবান্ধব একটি সুশৃঙ্খল বাজার ব্যবস্থা গড়ে তোলার জন্য ব্যবসায়ীদের প্রতি উদাত্ত আহবান জানান তিনি। এছাড়াও কোনো পণ্য বা সেবা ক্রয় করে প্রতারিত হলে অভিযোগ করার জন্য অনুরোধ করেন তিনি।

বাংলাদেশ সময়: ০৩০৭ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২০
ইএআর/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।