ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পোশাক কারখানার বায়ারদের সব কার্যাদেশ অব্যাহত রাখার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২০
পোশাক কারখানার বায়ারদের সব কার্যাদেশ অব্যাহত রাখার দাবি মানববন্ধন/ছবি: শাকিল আহমেদ

ঢাকা: বাংলাদেশের তৈরি পোশাক কারখানার সব কার্যাদেশ অব্যাহত রাখার দাবি জানিয়ে সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।   বৃহস্পতিবার (১২ নভেম্বর) সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এ দাবিতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি নাজমা আক্তার।

সমাবেশে বক্তব্য রাখেন, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি সুলতান বাহার, গার্মেন্টস টেক্সটাইল ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি শামীমা আক্তার শিরিন, জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট-বাংলাদেশের সভাপতি মাহাতাব উদ্দিন সহিদ, সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি মমতাজ বেগম প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, করোনা ভাইরাস মহামারির সময়ে বাংলাদেশের পোশাক শিল্প ও শ্রমিকরা ভয়াবহ এক ক্রান্তিকাল অতিবাহিত করছে। মহামারির সময়ে প্রায় দুই লাখের বেশি শ্রমিক শুধুমাত্র বায়ারদের কার্যাদেশ বাতিল, কমানো, স্থগিত, মূল্যহ্রাসের মাধ্যমে দায়িত্বহীনভাবে পোশাক শিল্পের শ্রমিকদের জীবন ও জীবিকা এবং ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছে।

বক্তারা বলেন, ইউরোপের বিভিন্ন দেশে আবার নতুন করে করোন ভাইরাসের কারণে লকডাউন শুরু হয়েছে। এর ফলে তারা আবার নতুন করে অর্ডার বাতিল, কমানো, স্থগিত, মূল্য হ্রাস করার পাঁয়তারা করছে। আমরা বায়ারদের সব কার্যাদেশ অব্যাহত রাখার দাবি করছি।

মানববন্ধন ও সমাবেশ থেকে করোনা সময়ে সব চাকরিচ্যুত শ্রমিকদের কর্মহীন থাকাকালীন সময়ে মজুরি প্রদানে মালিক, বায়ার এবং সরকারকে নিশ্চিত করার আহ্বান জানান।

এখন হোল্ডকৃত অর্ডারের কমপক্ষে ৫০ শতক মূল্য পরিশোধসহ ৯ দফা দাবি তুলে ধরেন।

বাংলাদেশ সময়: ১১৫৭ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২০
আরকেআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।