ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মাদারীপুরে আটক জেলেদের অধিকাংশই মৌসুমি জেলে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২০
মাদারীপুরে আটক জেলেদের অধিকাংশই মৌসুমি জেলে

মাদারীপুর: ইলিশ সংরক্ষণের চলতি মৌসুমে আটক জেলেদের বেশিরভাগই প্রকৃত জেলে নয় বলে জানিয়েছেন মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন।  

বৃহস্পতিবার (১২ নভেম্বর) দুপুরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে ‘ইলিশ সংরক্ষণ অভিযান ২০২০ সমাপনান্তে পর্যালোচনা ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা’ বিষয়ক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

 

মতবিনিময় সভায় জেলা প্রশাসক ড. রহিমা খাতুন জানান, চলতি বছর ইলিশ সংরক্ষণ অভিযানের সময় যেসব জেলে আটক হয়েছে তার মধ্যে ৯৮ ভাগই মৌসুমি জেলে এবং তারা ইলিশ মৌসুম এলেই নৌকা-জাল নিয়ে নদীতে নামে ইলিশ ধরতে। এ বছর তাদের বড় অংশই আটক করা হয়েছে। এছাড়াও ইলিশ রক্ষার্থে জেলেদের মান উন্নয়ন নিয়ে আমরা কাজ করছি।

কর্মপরিকল্পনা সভায় মাদারীপুর জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ বাংলানিউজকে জানান, এ বারের ২২ দিনের অভিযানে শিবচর উপজেলায় ২ কোটি ৮৫ লাখ ৯৩ হাজার টাকার কারেন্ট জাল জব্দ করা হয়েছে। পরে সেই জালগুলো পুড়িয়ে ফেলা হয়। এছাড়া ৩৫০ কেজি মা ইলিশ জব্দ করা হয়। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অন্তত ৫০০ মামলা হয়েছে। যা এই জেলায় ইলিশ রক্ষায় অভিযানে রেকর্ড।

অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) খাইরুল আলম সুমন, জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ, জেলা মৎস্য অফিসের উপ-সহকারী পরিচালক ফেরদাউস ইবনে রহিম, মাদারীপুর সদর  উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাইফ উদ্দিন গিয়াস প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।