ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘গাছচুরি ঠেকাতে ব্যর্থদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২০
‘গাছচুরি ঠেকাতে ব্যর্থদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে’ ...

ঢাকা: অবৈধভাবে গাছকাট ও গাছচুরি রোধে ব্যর্থ ও জড়িত বন কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে ‘মুজিববর্ষ’ উদযাপনের অংশ হিসেবে সারাদেশে বিনামূল্যে ১ কোটি বৃক্ষের চারা বিতরণ ও রোপণ কর্মসূচির সফল সমাপ্তি 
উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

তিনি বলেন, গাছ কাটার ব্যপারে আমরা প্রধানমন্ত্রীর নীতিতে বিশ্বাসী। গাছকাটা বন্ধ করার জন্য আমাদের যেটা করা প্রয়োজন সেটাই করবো। আমাদের গাছকাটা বন্ধ করার চেষ্টা অব্যাহত আছে। আমরা গাছকাটা বন্ধ করবো। এটা না করা গেলে তাদের বিরুদ্ধে মামলা করবো।  

এসময় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সচিব জিয়াউল হাসান, প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার উপস্থিত ছিলেন।  

অবৈধভাবে যারা গাছ কাটছেন তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে এমন প্রশ্নের জবাবে পরিবেশমন্ত্রী বলেন, অবৈধভাবে যারা গাছ কাটেন বা গাছ যারা চুরি করেন তা রোধ করাটা আমাদের বন কর্মকর্তাদের দায়িত্ব। তারা এটা বন্ধ করবে। যদি বন্ধ করতে না পারে বা অবৈধভাবে গাছ কেটে নিয়ে যায় তাদের বিরুদ্ধে মামলা করতে হবে। এ বিষয়ে আমাদের যে কর্মকর্তা বা কর্মচারী যারা আছে তারা যদি জড়িত থাকে,  তারা গাছকাট রোধ করতে ব্যর্থ হয় তাদের বিরুদ্ধেও আমরা ব্যবস্থা নিচ্ছি এবং গাছকাটা বন্ধ করার জন্য আমাদের যেটা করা প্রয়োজন সেটাই করবো।

‘একটি দেশে ২৫ শতাংশ বনভূমির প্রয়োজন। আমাদের দেশের প্রায় ৩ লাখ একর জায়গা বেহাত হয়ে গেছে। আমরা এসকল জায়গা উদ্ধারের পরিকল্পনা নিয়েছি। আমাদের প্রায় ১৫ শতাংশ বনভূমি রয়েছে। বাকি ১০ শতাংশ সামাজিক বনভূমিসহ চরাঞ্চলে বনভূমি হচ্ছে। সবমিলিয়ে ২০৩০ সালে এসডিজি অর্জনের জন্য আমরা আমাদের সামাজিক, চরাঞ্চল ও প্রাকৃতিক বনভূমি একত্রে নিয়ে ২৫ শতাংশ অর্জন করতে পারবো। ’

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, নভেম্বর ১২,২০২০ 
জিসিজি/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।