ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নারায়ণগঞ্জে প্রতারক আটক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২০
নারায়ণগঞ্জে প্রতারক আটক

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে ভুয়া এনজিও ও মানবাধিকার প্রতিষ্ঠানের অফিস সাজিয়ে কয়েক কোটি টাকার প্রতারণার মূল হোতা সাইদুজ্জামান নুর ওরফে রাকিবকে (৪১) চাষাঢ়া থেকে আটক করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১১)।

শুক্রবার (১৩ নভেম্বর) বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান র‍্যাব-১১ এর অতিরিক্ত পুলিশ সুপার জসিম উদ্দিন চৌধুরী।

র‍্যাব জানায়, কয়েকজন ভুক্তভোগীর অভিযোগের ভিত্তিতে ১২ নভেম্বর ফতুল্লা থানাধীন নিউ চাষাঢ়া জামতলা ধোপাপট্টি এলাকায় অভিযান চালিয়ে ভুয়া এনজিও ও মানবাধিকার প্রতিষ্ঠানের নাম ভাঙিয়ে প্রতারণার মাধ্যমে কয়েক কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে রাকিবকে আটক করা হয়। তিনি কথিত ‘নুর ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন’ ও ‘নুর  পোভার্টি এলিভিয়েশন অ্যান্ড হিউম্যান রাইটস সোসাইটি’ নামক প্রতিষ্ঠানের চেয়ারম্যান। এছাড়াও ‘দৈনিক মানবতার আলো’ ও ‘নিউজ ডাইজেস্ট ওয়ার্ল্ড’ নামক দুটি বাংলা ও ইংরেজি পত্রিকার স্বঘোষিত সম্পাদক।

অভিযানে আসামির কাছ থেকে একটি পিস্তল (আগ্নেয়াস্ত্র সদৃশ), দুই রাউন্ড পিস্তলের গুলি, একটি সিলভার রংয়ের ম্যাগাজিন, একটি কালো রংয়ের পিস্তল কাভার, একটি ডিজিটাল লকার বক্স, প্রতারণার কাজে ব্যবহৃত এক পাতা মূল সদস্যগণের অর্থ প্রদানের তথ্যাবলী, পাঁচটি মানি রিসিপ্ট বই, প্রতারণার কাজে ব্যবহৃত সিল আটটি, ভুয়া পদক পাঁচটি, প্রতারণার কাজে ব্যবহৃত সিলগালা যুক্ত খাম ২৭টি, নুর দরিদ্র বিমোচন ও মানবাধিকার সংগঠনের ১০টি অঙ্গীকারনামা জব্দ করা হয়।  

প্রাথমিক অনুসন্ধানে জানা যায়, রাকিব ফতুল্লা থানাধীন জামতলা ধোপাপট্টি এলাকায় জনৈক হাজী শামছুল হুদার ফ্ল্যাট বাসায় ভাড়ায় থাকতেন। ওই ভবনের ছাদে তিনি ‘নুর ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ও নুর  পোভার্টি এলিভিয়েশন অ্যান্ড হিউম্যান রাইটস সোসাইটি’ নামক সরকারি অনুমোদনবিহীন প্রতিষ্ঠানের অফিস খোলেন। তার শিক্ষাগত যোগ্যতা এসএসসি পাস হলেও নিজেকে সবসময় উচ্চ শিক্ষিত প্রমাণ করার জন্য বিভিন্ন ধরনের প্রতারণামূলক কার্যক্রম চালাতেন।

জিজ্ঞাসাবাদে রাকিব স্বীকার করেন, তিনি ভুয়া এনজিও ও মানবাধিকার প্রতিষ্ঠানের চেয়াম্যানের নাম ভাঙিয়ে শতাধিক ব্যক্তির সঙ্গে প্রতারণার মাধ্যমে এ যাবতকাল কয়েক কোটি টাকা হাতিয়ে নিয়েছে। তার বিরুদ্ধে ফতুল্লা থানায় আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।