ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বাসে আগুন: ৯ থানায় ১৩ মামলা, গ্রেফতার ৩০

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২০
বাসে আগুন: ৯ থানায় ১৩ মামলা, গ্রেফতার ৩০

ঢাকা: রাজধানীতে ১০ বাসে আগুন দেওয়া ও সহিংসতার ঘটনায় নয় থানায় এ পর্যন্ত ১৩টি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় ৩০ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

পুলিশ জানিয়েছে, বাসে আগুনের ঘটনায় নয় থানায় ১৩ মামলায় মোট পাঁচ শতাধিককে আসামি করা হয়েছে। এসব মামলার আসামিদের মধ্যে বিএনপি মনোনীত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে পরাজিত মেয়র প্রার্থী ইশরাক হোসেনও রয়েছেন। এছাড়া বাকি আসামিদের অধিকাংশই বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মী।

শুক্রবার (১৩ নভেম্বর) ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেসন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. ওয়ালিদ হোসেন বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।  

তিনি বলেন, এখন পর্যন্ত মতিঝিল, পল্টন, শাহবাগ, বংশাল, ভাটারা, কলাবাগান, উত্তরা পূর্ব, তুরাগ ও বিমানবন্দর থানায় পুলিশ বাদী হয়ে নয়টি মামলা দায়ের করেছে। এসব মামলায় ৩০ জনকে গ্রেফতার করা হয়েছে। বাকি আসামিদের গ্রেফতারে পুলিশ মাঠে কাজ করছে।

এ পর্যন্ত মতিঝিল থানায় দুই মামলায় একজন, শাহবাগ থানায় দুই মামলায় ছয়জন, পল্টন থানায় দুই মামলায় নয়জন, বংশাল থানায় মামলায় দু’জন, কলাবাগান থানায় মামলায় দু’জনকে গ্রেফতার করা হয়েছে।  

পল্টন থানার ভারপ্রাপ্ত কর্ককর্তা (ওসি) আবু বকর সিদ্দিকি বাংলানিউজকে বলেন, পল্টন থানায় দায়ের করা দু’টি মামলায় ৫৭ জনকে আসামি করা হয়েছে। এদের মধ্যে গ্রেফতার করা হয়েছে ১১ জনকে।

বংশাল থানার ওসি মো. শাহীন ফকির বলেন, বাসে আগুনের ঘটনায় একটি মামলায় দুই আসামিকে গ্রেফতার করা হয়েছে। এ মামলায় আসামি করা হয়েছে ৫৬ জনকে।

শাহবাগ থানার ওসি মোহাম্মদ মামুন অর রশিদ বলেন, দুই মামলায় ৭৪ জনকে আসামি করা হয়েছে। এদের মধ্যে গ্রেফতার করা সম্ভব হয়েছে ছয়জনকে।  

ভাটারা থানার ওসি মোক্তারুজ্জামান বলেন, বাসে আগুনের ঘটনায় ৯৫ জনকে আসামি করে একটি মামলা দায়ের করা হয়েছে। এখন পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি।

বিমানবন্দর থানার ওসি বি এম ফরমান আলী বলেন, বাসে আগুনের ঘটনায় ২৮ জনকে আসামি করে থানায় একটি মামলায় দায়ের করা হয়েছে। এখনও কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি। তবে গ্রেফতার অভিযান চলছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম বলেন, গত বৃহস্পতিবার একাদশ জাতীয় সংসদীয় উপ-নির্বাচন ছিল। এর বাইরে কোনো রাজনৈতিক কর্মকাণ্ড ছিল না। নির্বাচনী এলাকায় বেশ কিছু ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সেইসঙ্গে রাজধানীর বিভিন্ন স্থানে ১০টি বাসে অগ্নিসংযোগ করা হয়েছে।

তিনি বলেন, পারিপার্শ্বিক অবস্থার বিশ্লেষণ করে মনে হয়, এ ঘটনার সঙ্গে ২০১৫ সালের অগ্নিসন্ত্রাসের সঙ্গে মিল রয়েছে। বাসে আগুনের ঘটনায় পাওয়া বিভিন্ন আলামত আগের আলামতগুলোর সঙ্গে বিশ্লেষণ করছি। আমরা এ ঘটনার সঙ্গে জড়িতদের শনাক্ত ও গ্রেফতারের চেষ্টা করছি।

মনিরুল ইসলাম বলেন, রাজধানীর যেসব স্থানে বাসে অগ্নিসংযোগ হয়েছে সেসব স্থানে ঢাকা-১৮ আসনের উপ-নির্বাচন নিয়ে বিএনপির কয়েকটি মিছিলও হয়েছে। এ মিছিল এবং অগ্নিসংযোগের ঘটনা একই সূত্রে গাঁথা। এখনও তদন্ত চলছে। আমরা আরও একটু এগোতে পারলে বিস্তারিত জানাবো।

এর আগে গত বৃহস্পতিবার (১২ নভেম্বর) রাজধানীর শাহবাগ, প্রেসক্লাব, গুলিস্তান, মতিঝিল, নয়াবাজার, ভাটারা, শাহজাহানপুর, বিমানবন্দরসহ নয়টি স্থানে ১০টি বাসে আগুন দেওয়া হয়। তবে এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

ঢাকা মহানগর পুলিশের ক্রাইম কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারের তথ্য মতে, গত বৃহস্পতিবার দুপুর ১২টা ৫ মিনিটে পল্টন থানার বিএনপি পার্টি অফিসের উত্তর পাশের কর অঞ্চলের ১৫ পার্ক করা সরকারি গাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এরপর দুপুর ১টার দিকে মতিঝিল থানার মধুমিতা সিনেমা হলের সামনে অগ্রণী ব্যাংকের স্টাফ বাসে, ১টা ২৫ মিনিটে রমনা হোটেলের সামনে চলতি ভিক্টর ক্লাসিক পরিবহনে, শাহবাগের আজিজ সুপার মার্কেটের সামনে দেড়টার দিকে দেওয়ান পরিবহনে, ২টা ১০ মিনিটে বাংলাদেশ সচিবালয়ের উত্তর পাশে রজনীগন্ধা পরিবহন ও বংশাল থানার নয়াবাজার এলাকায় ২টা ২৫ মিনিটে দিশারী পরিবহনে আগুন দেওয়া হয়। এছাড়া দুপুর ২টা ৪৫ মিনিটে পল্টন থানার পার্কলিং-এ জৈনপুরী পরিবহন, বিকেল ৩টায় মতিঝিল থানার পূবালী পেট্রোল পাম্প সংলগ্ন দোতলা বিআরটিসি বাসে, ভাটারা থানার কোকাকোলা মোড়ে ভিক্টর ক্লাসিক পরিবহনে ও রাতে উত্তরার আজমপুরে আগুন দেওয়া হয়।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ধারণা করছে, ঢাকা-১৮ আসনে সংসদীয় উপ-নির্বাচনকে কেন্দ্র করে বিরোধী কোনো পক্ষ নাশকতার উদ্দেশে একযোগে রাজধানীর বিভিন্ন এলাকায় বাসে আগুন দিয়েছে। নির্বাচনী এলাকার দু’টি স্থানে ককটেল বিস্ফোরণের ঘটনা ও ভোটগ্রহণের সময় রাজধানীর বিভিন্ন স্থানে গণপরিবহনে আগুন দেওয়ার ঘটনা এক কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২০
এসজেএ/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।