ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

জিসিএর আঞ্চলিক পরিচালক হলেন অতিরিক্ত সচিব শামীম

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৬ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২০
জিসিএর আঞ্চলিক পরিচালক হলেন অতিরিক্ত সচিব শামীম

ঢাকা: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আহমদ শামীম আল রাজীকে গ্লোবাল কমিশন অন অ্যাডাপ্টেশনের ( জিসিএ) ঢাকার আঞ্চলিক পরিচালক হিসেবে যৌথভাবে নিয়োগ দিয়েছে জিসিএ এবং বাংলাদেশ সরকার।

মন্ত্রণালয় জারি করা এক চিঠির মাধ্যমে তাকে এ পদে নিয়োগের বিষয়টি অবহিত করা হয় বলে শুক্রবার (১৩ নভেম্বর) এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে মন্ত্রণালয়।

নিয়োগপত্রের শর্তানুযায়ী নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে আহমদ শামীম আল রাজীকে এ পদে নিয়োগ দেওয়া হয়েছে। নিয়মিত আঞ্চলিক পরিচালক নিয়োগ অথবা তার মূল পদ থেকে বদলির পূর্ব পর্যন্ত তিনি জিসিএ’র আঞ্চলিক পরিচালকের দায়িত্ব পালন করবেন। তিনি একই সঙ্গে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব এবং জিসিএর প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে দায়বদ্ধ থাকবেন।

বিসিএস (প্রশাসন) ক্যাডারের একাদশ ব্যাচের কর্মকর্তা আহমদ শামীম আল রাজী এর আগে অতিরিক্ত সচিব ও যুগ্মসচিব হিসেবে শিক্ষা মন্ত্রণালয়, জেলা প্রশাসক হিসেবে দিনাজপুরে, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের একান্ত সচিবসহ মাঠ প্রশাসনে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

আহমদ শামীম আল রাজী জিসিএ-র প্রথম আঞ্চলিক পরিচালক হিসেবে দায়িত্ব পেলেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে পরিবেশ ও বনবিদ্যায় স্নাতক ও অস্ট্রেলিয়া থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৮ সেপ্টেম্বর জিসিএর দক্ষিণ-পূর্ব এশিয়ার ঢাকার আঞ্চলিক অফিস উদ্বোধন করেন। জিসিএ রিজিওিনাল সেন্টার, বাংলাদেশের অভিযোজন কার্যক্রম ত্বরান্বিতকরণের মাধ্যমে জাতীয় এবং আন্তর্জাতিকভাবে জলবায়ু পরিবর্তনজনিত হুমকি মোকাবিলায় সমন্বিতভাবে কার্যকর ভূমিকা পালন করবে। একইসঙ্গে জিসিএ বাংলাদেশ অফিসটিকে ডেল্টা কোয়ালিশন এবং ব্লু ইকোনমির প্ল্যাটফরম হিসেবেও ব্যবহার করা হবে।

এ অঞ্চলের মোট ৮টি দেশ বাংলাদেশ, ভারত, নেপাল, ভূটান, মালদ্বীপ, আফগানিস্তান, পাকিস্তান ও  শ্রীলঙ্কা এ কেন্দ্রের অধিক্ষেত্র। জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন জিসিএর সভাপতি এবং অধ্যাপক ড. প্যাট্রিক ভি ভারকুইজেন প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন।

এছাড়া মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস এবং আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জেইভা জিসিএ পরিচালনায় যুক্ত আছেন।

বাংলাদেশ সময়: ০০৪৪ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২০
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ