ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘খেলাধুলার দিকে যাদের মনোযোগ, তারা খারাপ কাজ থেকে দূরে থাকে’ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২০
‘খেলাধুলার দিকে যাদের মনোযোগ, তারা খারাপ কাজ থেকে দূরে থাকে’  বক্তব্য রাখছেন পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম

বরিশাল: পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও বরিশাল জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম বলেছেন, একটি অসুস্থ জাতি দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারবে না। একটি জাতির উন্নতি নির্ভর করে সে দেশের নাগরিকদের ওপর।

সে দেশের নাগরিক যদি সুস্থ-সবল হয় তাহলেই সম্ভব হয় উন্নতি সাধন করা। বঙ্গবন্ধু একটি সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন। তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে এগিয়ে যাচ্ছেন। আর সেই সোনার বাংলা গড়তে হলে আমাদেরও শারীরিকভাবে সুস্থ থাকতে হবে। শারীরিকভাবে সুস্থ থাকতে হলে আমাদের খেলাধুলা করতে হবে।

শনিবার (১৪ নভেম্বর) সকালে বরিশাল নগরের শহীদ আব্দুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামে বাংলাদেশ ক্রিকেট বোর্ড প্রদত্ত রোলার হস্তান্তর ও সরকারি শিশু পরিবারে ক্রীড়া সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কিশোর-কিশোরীদের খেলাধুলার প্রতি আগ্রহী হওয়ার আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, খেলাধুলার দিকে যারা মনোযোগী, তারা কিন্তু খারাপ কাজের দিকে মনোযোগী হয় না। তারা খারাপ কাজ থেকে দূরে থাকে। যারা স্বাস্থ্য সচেতন, তারা কিন্তু মাদকের দিকে আকৃষ্ট হয় না। খেলাধুলার সঙ্গে সঙ্গে লেখাপড়ার দিকে মনোযোগী হলেই দেশ সোনার বাংলা হতে পারবে।  

‘অনেকেই বলেছেন সন্তানরা সারাক্ষণ কম্পিউটার দেখছে, ইন্টারনেট ব্যবহার করছে, এটারও প্রয়োজন আছে। তবে এজন্য শারীরিক সুস্থতারও প্রয়োজন আছে। আর এজন্য খেলাধুলার প্রয়োজন। বাংলাদেশে একসময় ফুটবলের প্রতি আমাদের ছেলেদের আগ্রহ ছিল, কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে আমাদের ছেলেরা এখন ক্রিকেটের প্রতি বেশি মনোযোগী। ’ 

তিনি বলেন, মুজিববর্ষে যে টি-টোয়েন্টি খেলা হবে, সেখানে বরিশালের একটি টিম দেওয়া হয়েছে। সে টিমের লোগো উদ্বোধন আজ ঢাকাতে হবে। যার একটি অনুষ্ঠান আমরা বরিশালেও করবো। বরিশালের নামে টিম করায় আমি ব্যক্তিগতভাবে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানাই উদ্যোক্তা সেই শিল্পপতিকে। ওই খেলায় যারা অংশগ্রহণ করছেন তাদের সাপোর্ট দেওয়ার পাশাপাশি সবাই খেলা দেখবেন। কারণ এটারও প্রয়োজন আছে। আজ বরিশাল থেকে ক্রিকেট টিম হয়েছে। কিন্তু আমি চাই, বরিশাল থেকে ভালো ফুটবল টিম, ভালো মানের ভলিভল, হা-ডু-ডু টিম হোক।

প্রতিমন্ত্রী বলেন, কিশোর ও যুবক যারা তোমরা আছো তাদের প্রতি আহ্বান ইয়াবাসহ সবধরনের মাদক থেকে দূরে থাকবে। অভিভাবকদের প্রতি বিনীত অনুরোধ জানাই আপনাদের সন্তানদের প্রতি খেয়াল রাখুন, যাতে মাদকের সঙ্গে জড়িয়ে না পড়ে। মাদকাসক্তদের কাছ থেকে সন্তানকে দুরে রাখবেন, কারণ তাদের সঙ্গে থাকলে আপনার ভালো সন্তানটিও মাদকাসক্ত হয়ে পড়বে। তখন আপনার সন্তান আপনার থাকবে না, ভিন্ন রূপে আবির্ভূত হবে। তখন সারাজীবন আপনার চোখের পানি আর বন্ধ করতে পারবেন না। আর যারা মাদকের প্রতি আকৃষ্ট হয়েছো, তাদের প্রতি আহ্বান জানাবো, তোমরা মাদক ছেড়ে ভালো পথে আসো, সুস্থ-সবল হও এবং সুস্থ নাগরিক হিসেবে সোনার বাংলাদেশকে গড়ার যে স্বপ্ন সেখানে যোগ দাও।

তিনি বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনারের প্রতি অনুরোধ জানিয়ে বলেন, সমাজে কিছু লোক আছে যারা যুবকদের মাদকের প্রতি আকৃষ্ট করে এবং তাদের দিয়ে বিভিন্ন ধরনের খারাপ কাজ করতে উৎসাহিত করে। এটা শক্ত হাতে আইন-শৃঙ্খলা বাহিনীকে দমন করতে হবে। যারা মাদকের সঙ্গে জড়িত তাদের ধরতে হবে।  

প্রতিমন্ত্রী বলেন, অনেকে আছেন মাদক ব্যবসার সঙ্গে জড়িত থাকে আবার রাজনীতির সঙ্গেও জড়িত থাকে। তাদের আমি ধিক্কার জানাই। বরিশালবাসীর প্রতি আহ্বান থাকবে, বঙ্গবন্ধুর যে স্বপ্ন সোনার বাংলা গড়ার, সেই স্বপ্নে যাতে আমরা পৌঁছাতে পারি সেজন্য সবাই মিলে মাদককে না বলি। বরিশালকে মাদকমুক্ত হিসেবে গড়ে তুলি।

বক্তব্য শেষে মহামারি করোনার বিষয়ে সবাইকে সচেতন থাকার আহ্বান জানিয়ে সববয়সী মানুষকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে জেলা প্রশাসক এস এম অজিয়র রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বরিশালের বিভাগীয় কমিশনার ড. অমিতাভ সরকার (অতিরিক্ত সচিব), বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. শাহাবুদ্দিন খান, জেলার পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক আলমগীর খান আলো।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২০
এমএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ