ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

চিলাহাটি-হলদিবাড়ি রেলপথে ট্রেন চলাচল শুরু ১৬ ডিসেম্বর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২০
চিলাহাটি-হলদিবাড়ি রেলপথে ট্রেন চলাচল শুরু ১৬ ডিসেম্বর ছবি: বাংলানিউজ

নীলফামারী: আগামী ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে চিলাহাটি-হলদিবাড়ি রেললাইন দিয়ে ঢাকা থেকে শিলিগুলি ট্রেন চলাচল শুরু হবে।  

সবকিছু ঠিক থাকলে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে রেলপথটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

করোনা পরিস্থিতি একই রকম থাকলে উদ্বোধন অনুষ্ঠানটি হবে ভিডিও কনফারেন্সের (ভার্চ্যুয়াল) মাধ্যমে।

শনিবার (১৪ নবেম্ভর) দুপুরে নীলফামারীর চিলাহাটি ও ভারতের হলদিবাড়ির মধ্যে সংযোগস্থল (জিরো পয়েন্টে) পরিদর্শন শেষে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন এ কথা বলেন।

রেলপথমন্ত্রী বলেন, এই ট্রেন চলাচল বহুদিন আগেই শুরু হতো। কিন্তু দীর্ঘ সময়ে স্বাধীনতাবিরোধী ও ভারত বিদ্বেষীরা ক্ষমতায় থাকার কারণে তা চালু হয়নি। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ক্ষমতায় আসার পর পুনরায় এ পথ দিয়ে ট্রেন চলাচলের উদ্যোগ নেয় দুই দেশের সরকার। আর কিছুদিনের মধ্যেই তা বাস্তবায়ন হবে।

রেলপথ নির্মাণকালে উচ্ছেদ করা ৭৮টি পরিবারের কয়েকশ’ সদস্য মন্ত্রীর কাছে আর্থিক সাহায্যের দাবি জানালে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন তাদের সহযোগিতার আশ্বাস দেন।
ছবি: বাংলানিউজ
এ সময় উপস্থিত ছিলেন নীলফামারীর জেলা প্রশাসক (ডিসি) হাফিজুল রহমান চৌধরী, ডোমার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহীনা শবনম, ৫৬ বিজিবির অধিনায়ক মায়মুনুল রহমান, রেলের পশ্চিম জনের বিভাগীয় পরিবহন কর্মকর্তা নাছির উদ্দিন, সহকারী নির্বাহী প্রকৌশলী আহসান উদ্দিন, বিভাগীয় রেল কর্মকর্তা শহিদুল ইসলাম, প্রকল্প পরিচালক আব্দুর রহিম প্রমুখ।

রেলওয়ে সূত্র মতে, ১৯৪৭ সালের ১৫ আগস্ট পাক-ভারত বিভক্তের পরও এ পথে রেল চালু ছিল। সে সময়ে এ পথে দুই দেশের বিভিন্ন প্রান্তে চলাচল করত যাত্রী ও মালবাহী ট্রেন। ১৯৬৫ সালে পাকিস্তান-ভারত যুদ্ধের পর বন্ধ হয় দুই দেশের মধ্যে রেল চলাচল। পরিত্যক্ত রেলপথটি চালুর উদ্যোগ নেন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী সরকার।

গত ৮ অক্টোবর বেলা সাড়ে ১১টার দিকে ভারতের কুচবিহার জেলার হলদিবাড়ি সীমান্ত রেলস্টেশন পেরিয়ে ইঞ্জিনটি বাংলাদেশ সীমান্তে পৌঁছে। সেখানে ১০ মিনিট অবস্থানের পর পুনরায় ছেড়ে যায় হলদিবাড়ির উদ্দেশ্যে। পরে ওই সীমান্ত এলাকায় ভারতীয় রেলবিভাগের কর্মকর্তারা স্থানীয় জনগণের সঙ্গে মতবিনিময় করেন।

গত ২৭ অক্টোবর দুপুর ১২টা ৩৫ মিনিটে চিলাহাটি রেলস্টেশন থেকে ৬ দশমিক ৭২৪ কিলোমিটার ভারত-বাংলাদেশের আন্তর্জাতিক সীমান্তের (জিরো ল্যান্ড) বাংলাদেশে রেলওয়ের ইঞ্জিনের মহড়া অনুষ্ঠিত হয়।

** চিলাহাটি-হলদিবাড়ি রেললাইন ট্রায়াল রান শেষ, উদ্বোধনের অপেক্ষা

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ